সোমবার, জুন ২৪, ২০২৪

গোয়েন্দা কর্মকর্তাকে হত্যায় কানাডায় হিট স্কোয়াড, অভিযোগ প্রত্যাখ্যান বিন সালমানের

সৌদি আরবের নির্বাসিত সাবেক গোয়েন্দা কর্মকর্তা সাদ আল জাবরিকে হত্যা করতে কানাডায় হিট স্কোয়াড বা খুনি বাহিনী পাঠানোর অভিযোগ প্রত্যাখ্যান করেছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

সাদ আল জাবরি তিন বছর আগে পালিয়ে কানাডায় আশ্রয় নিয়েছেন। তিনি যুক্তরাষ্ট্রের একটি আদালতে সৌদি ক্রাউন প্রিন্সের বিরুদ্ধে মামলা করেছেন।

এতে তিনি দাবি করেছেন, তাকে হত্যা করার উদ্দেশে কানাডায় হিট স্কোয়াড পাঠিয়েছিলেন প্রিন্স মোহাম্মদ। কারণ, সৌদি আরবের অনেক গোপনীয় তথ্য জানেন জাবরি। এ জন্য তাকে হত্যা করতে চেয়েছেন প্রিন্স মোহাম্মদ। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

এতে আরো বলা হয়, সৌদি আরবের শাসনের মূলে এখন দেখা হয় ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে।

তিনি বলেছেন, জাবরি নিজেই তার অপরাধ স্বীকার করেছেন। তিনি আরো দাবি করেছেন, রাষ্ট্রের প্রধান হিসেবে তিনি বিচার থেকে দায়মুক্ত। যুক্তরাষ্ট্রের নাগরিক আদালতে সাধারণত বিদেশী নেতারা দায়মুক্তির সুবিধা পেয়ে থাকেন। কিন্তু প্রিন্স মোহাম্মদের বিরুদ্ধে জাবরি মামলা করেছেন এলিয়েন টোর্ট স্ট্যাটু এবং ১৯৯১ টর্চার ভিকটিম প্রটেকশন অ্যাক্টের অধীনে। এ আইনের অধীনে বিদেশী নাগরিকদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে যুক্তরাষ্ট্রে মামলা করা যায়।

প্রিন্স মোহাম্মদ বিন সালমানের আইনজীবীরা বলেছেন, জাবরির অভিযোগ এক নাটক। তিনি ক্রাউন প্রিন্সকে শেক্সপিয়ারের সেরা অন্যতম একজন ভিলেনের মতো করে পরিচিত করার চেষ্টা করছেন। এই মামলার মেরিট বিবেচনা করলে এতে ব্যর্থ অভিযোগ করা হয়েছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img