সোমবার, মে ৬, ২০২৪

ইমরান খানের দল তেহরিকে ইনসাফ ভেঙ্গে নতুন দল গঠন

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিকে ইনসাফ ভেঙ্গে নতুন দল গঠন করা হয়েছে। নতুন দলের নাম দেওয়া হয়েছে ইস্তেকামে পাকিস্তান। তেহরিকে ইনসাফের সাবেক সেক্রেটারি ও পাকিস্তানের অন্যতম ধনী ব্যবসায়ী জাহাঙ্গীর খান তারিন ও সাবেক আরেক প্রভাবশালী নেতা আলীম খানের নেত্রিত্বে গড়ে উঠেছে দলটি। এক সময় এই দুই নেতাই ইমরান খানের আস্থাভাজন ছিলেন। তবে ২০১৮ সালে তেহরিকে ইনসাফ ক্ষমতায় আসার পর ব্যবসায়িক সুবিধা না পাওয়ায় তারা ইমরান খান থেকে দূরে সরে যান।

এছাড়াও এই দলে যোগ যোগ দিয়েছেন ইমরান খানের দল তেহরিকে ইনসাফের সদ্য সাবেক অনেক গুরুত্বপূর্ণ নেতা। বিশেষ করে ফাওয়াদ চৌধুরী, আমীর কেয়ানী, ইমরান ইসমাইল, আলী যাইদী, মুরাদ রাস, ফেরদাউস আশিক আওয়ান, ফাইয়াজুল হাসান চৌহানের মতো গুরুত্বপূর্ণ নেতারা। এই নেতারা ৯ মে ইমরান খান গ্রেপ্তার পরবর্তী আন্দোলনের পর সেনাবাহিনীর চাপে দল থেকে পদত্যাগ করেছিলেন।

জাহাঙ্গীর খান তারিন ও আলীম খানকে সামনে এনে যদিও দলটি গঠন করা হচ্ছে, তবে এর পিছনে সরাসরি ভূমিকা রাখছে পাক সেনাবাহিনী। ইমরান খানকে কমজোর করতে পাক সেনা প্রধান জেনারেল আসিম মুনির এই সিদ্ধান্ত নিয়েছেন বলে বিশ্লেষকরা মনে করছেন। তবে এতে ইমরান খান ও তার দল তেহরিকে ইনসাফ কতোটা কমজোর হবে, তা এখনো বলা যাচ্ছে না। কারণ জনপ্রিয়তার দিক থেকে এখনো সর্বোচ্চ অবস্থায় আছেন ক্যাপ্টেন ইমরান খান।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img