মঙ্গলবার, মে ১৪, ২০২৪

সুদানে সেনাবাহিনীর হামলায় বেসামরিক ৩২ নাগরিক নিহত, আহত কয়েক ডজন

সুদানের সেনাবাহিনীর আর্টিলারি হামলায় দেশটির ৩২ জন সাধারণ নাগরিক নিহত ও কয়েক ডজন আহত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সুদানের রাজধানী খার্তুম ও আশেপাশের এলাকায় এসব আর্টিলারি হামলার ঘটনা ঘটে।

মানবাধিকার গোষ্ঠী ইমার্জেন্সি লইয়ার্সের মতে, গত এপ্রিলে দেশটিতে সংঘাত শুরু হওয়ার পর থেকে একদিনে সর্বোচ্চ হতাহতের ঘটনা এটি।

মানবাধিকার কর্মী ও স্থানীয় বাসিন্দাদের দাবি, সুদানের নিয়মিত সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী আরএসএফ উভয়েই রাজধানী খার্তুম ও অন্যান্য শহরগুলির জনবহুল এলাকায় আর্টিলারি নিক্ষেপ করেছে যা শত শত বেসামরিক নাগরিকদের হতাহত করেছে।

আর্টিলারি ও রকেট হামলার মাধ্যমে বেসামরিক নাগরিকদের বাড়িঘর উড়িয়ে দেওয়ার পাশাপাশি তাদের অর্থ সম্পদ লুটপাট ও দখলের অভিযোগ রয়েছে আরএসএফের বিরুদ্ধে।

বুধবার সুদানের সেনা প্রধান জেনারেল আবদুল ফাত্তাহ আল বুরহান আরএসএফকে পুরোপুরি ধ্বংস করার আদেশ দিয়ে একটি সাংবিধানিক ডিক্রি জারি করেছেন। যদিও তাৎক্ষণিকভাবে আরএসএফ থেকে এর কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

গনতন্ত্রের অনুসরণ করা ইমার্জেন্সি লইয়ার্সের কর্মীরা জানিয়েছেন, “যেসব স্থানে বেসামরিক নাগরিকদের অবস্থান রয়েছে সেখানে বিভিন্ন ধরনের রকেট ও আর্টিলারি হামলা চালানো যুদ্ধাপরাধের আওতায় পড়ে। এছাড়াও এটি তাদের জীবনকে ঝুঁকির মুখে ফেলে দেয়।”

সুদানি সেনাবাহিনী ও আরএসএফকে বিচারের আওতায় আনার ও দাবি জানিয়েছে তারা।

উল্লেখ্য, ক্ষমতার ভাগ-বাঁটোয়ারা নিয়ে দ্বন্দ্বের জেরে গত ১৫ এপ্রিল সংঘাত শুরু হয় সুদানের সামরিক বাহিনী ও আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) সদস্যদের মধ্যে।

সূত্র: মিডল ইস্ট মনিটর ও আল জাজিরা

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img