রবিবার, মে ১৯, ২০২৪

প্রথমবারের মতো বিদেশে ওষুধ রপ্তানি করলো আফগানিস্তান

ইতিহাসে প্রথমবারের মতো বিদেশে ওষুধ রপ্তানি করলো ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান।

সোমবার (৬ মে) এক সংবাদ সম্মেলনে প্রথমবারের মতো বিদেশে ওষুধ রপ্তানির সুসংবাদ দেন দেশটির খাদ্য ও ঔষধ প্রশাসনের প্রধান ডাক্তার আব্দুল বারী উমর।

আব্দুল বারী উমর বলেন, গত আড়াই থেকে তিন বছর সময়ে শিল্প ও অর্থনীতি সেক্টরে আমরা যে উন্নয়ন প্রত্যক্ষ ও অর্জন করছি তা দেশের ইতিহাসের এক অনন্য মাইলফলক হয়ে থাকবে। আলহামদুলিল্লাহ, ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান বর্তমানে ইরাক সহ বিভিন্ন আরব দেশে ওষুধ রপ্তানি শুরু করেছে।ওকাজ ফ্যাক্টরির কল্যাণে আফগানিস্তান ইতিহাসে প্রথমবারের মতো ঔষধ সেক্টরে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। এমনকি বিদেশেও ঔষধ রপ্তানির সক্ষমতা অর্জন করেছে।

তিনি আরো বলেন, যদি আমরা জাতীয় পর্যায়ে বড় বড় ফ্যাক্টরি স্থাপন করতে পারি তবে ইনশাআল্লাহ আমরা মেডিসিন ও চিকিৎসা খাতে শতভাগ স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হবো। ক্যান্সার রোগ নিরাময়ে আমাদের নিজস্ব মেডিসিন থাকবে। নিজেদের তৈরি মাইক্রোস্কোপ, মাইক্রো ল্যাব, এমআরআই, সিটি স্ক্যান ও এক্স-রের মতো গুরুত্বপূর্ণ চিকিৎসা যন্ত্রপাতি থাকবে। এর ফলে বাহির থেকে এসব আমদানির আর প্রয়োজন থাকবে না। নিজেদের উৎপাদিত বড় বড় রোগের ওষুধ ও বহুল ব্যবহৃত চিকিৎসা যন্ত্র না থাকায় রোগ নিরাময়ের জন্য বর্তমানে আমাদের ৪০০ মিলিয়ন ডলার বিভিন্ন দেশের পকেটে চলে যাচ্ছে। যা আমাদের গার্হস্থ্য ও সামাজিক অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলছে।

সূত্র: আরটিএ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img