বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

ফিলিস্তিনের গাজ্জায় ১৪৪২ জন কুরআনের হাফেজকে রাজকীয় সংবর্ধনা

ফিলিস্তিনের গাজা শহরে ১৪৪২ জন কুরআনের হাফেজকে রাজকীয় সম্মাননা দেওয়া হয়েছে। এই উপলক্ষে গাজার একটি বিশাল স্টেডিয়ামে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানকে সামনে রেখে এক বৈঠকে পুরো কুরআন মুখস্থ শুনান প্রায় দেড় হাজার হাফেজ।

গাজা বা গাজ্জা। ফিলিস্তিনের এই শহরটিকে পৃথিবীর বৃহত্তম কারাগার বলা হয়। এক দিকে সাগর ও ৩দিকে বন্ধ সিমান্তে বসবাস করেন গাজার মজলুম জনগণ। সবসময় আতঙ্কের মধ্যে জীবনযাপন করতে হয় গাজাবাসিকে। কারণ যে কোন সময় ইসরাইলের বিমান এসে তাদের জীবন প্রদীপ নিভিয়ে দিয়ে যেতে পারে।

তবে এতো প্রতিকূল অবস্থার মধ্যেও কুরআন চর্চা বন্ধ রাখেনি মজলুম গাজাবাসী। এরই উজ্জ্বল দৃষ্টান্ত দেখা গেল হাফেজদের বর্ণাঢ্য সংবর্ধনায়। গত বৃহস্পতিবার গাজা শহরের ইয়ারমুক স্টেডিয়ামে সংবর্ধনাটির আয়োজন করা হয়। গাজার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করে বেসরকারি সংস্থা দারুল কোরআন আল-করিম ওয়াস সুন্নাহ। কুরআন শিক্ষার এই প্রকল্পটির নাম দেওয়া হয়েছে ‘সাফওয়াতুল হুফফাজ’।

দারুল কোরআন আল-করিম ওয়াস সুন্নাহর পরিচালনা পর্ষদের প্রধান ড. আবদুর রহমান আল-জামাল বলেন, ‘সবার অন্তরে পবিত্র কোরআনের প্রতি মর্যাদা বৃদ্ধি করতে আমরা এই আয়োজনের উদ্যোগ নিয়েছি। যারা পুরো কোরআন এক বৈঠকে মুখস্থ শুনিয়েছে, আমরা তাদের সম্মাননা দিয়েছি। যারা পবিত্র কোরআন মুখস্থ করে এর সংরক্ষণের উদ্যোগ নেবে মহান আল্লাহ তাদের মর্যাদা বৃদ্ধি করবেন। তিনি আরো বলেন, ‘আমরা অত্যন্ত আনন্দিত যে এখন সবার মধ্যে এক বৈঠকে কোরআন শোনানোর আগ্রহ তৈরি হয়েছে।

ড. আবদুর রহমান বলেন, দৃষ্টিপ্রতিবন্ধী, শারীরিকভাবে অক্ষম ব্যক্তি, শিশুসহ বিভিন্ন পেশার নানা বয়সী পুরুষ ও নারীরা আমাদের উদ্যোগে অংশ নিয়েছে। তাই দৃঢ় ইচ্ছা থাকলে কোরআন মুখস্থ করার ক্ষেত্রে কোনো কিছু প্রতিবন্ধক হতে পারে না।’

দারুল কোরআন আল-করিম ওয়াস সুন্নাহ আয়োজিত ‘সাফওয়াতুল হুফফাজ’ প্রকল্পে অংশ নিয়েছেন শিক্ষক, চিকিৎসক, সেনা কর্মকর্তাসহ নানা পেশার নারী ও পুরুষরা। অংশগ্রহণকারীদের মধ্যে আট বছর বয়সী শিশু থেকে ৭২ বছর বয়সী বৃদ্ধরাও রয়েছেন।

দারুল কোরআন ওয়াস সুন্নাহ ফিলিস্তিনের গাজা অঞ্চলের একটি সমাজসেবামূলক সংস্থা। এটি ১৯৯২ সালে সব বয়সীদের মধ্যে পবিত্র কোরআন শিক্ষা প্রসারে প্রতিষ্ঠা করা হয়। কাতারসহ বেশ কিছু দেশ গাজা এলাকায় শিক্ষা কার্যক্রম পরিচালনায় এ প্রতিষ্ঠানকে সহায়তা করে থাকে।

গত বছর সেপ্টেম্বরে প্রথমবারের মতো সংস্থাটি এক বৈঠকে কোরআন শোনানোর আয়োজন করে। তাতে ৫৮১ জন হাফেজ অংশ নিয়েছিলেন।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img