সোমবার, মে ২০, ২০২৪

জাতীয় তরুণ সংঘের চেয়ারম্যান মুহাম্মাদ ফজলুল হকের ৭১ তম জন্মবার্ষিকী

আজ জাতীয় তরুণ সংঘের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আলহাজ্ব মুহাম্মাদ ফজলুল হকের ৭১ তম জন্মদিন। তিনি ১৯৫৪ সালের ৫ মে ঢাকার সূত্রাপুরে জন্মগ্রহণ করেন। অখণ্ড বাংলার সাবেক প্রধানমন্ত্রী ও পূর্ব পাকিস্তানের সাবেক চীফ মিনিস্টার শেরে বাংলা আবুল কাসেম ফজলুল হকের নামে তার নাম রাখা হয়। শেরে বাংলা নিজেই তার নামকরণ করেন।

মুহাম্মাদ ফজলুল হক ঢাকা ওয়েস্টার্ন হাইস্কুল থেকে ১৯৭০ সালে এসএসসি ‍ও ১৯৭২ সালে ঢাকা সরকারি কলেজ থেকে এইচএসসি শেষ করেন। ১৯৭০ থেকে ১৯৭২ সালে সামরিক প্রশিক্ষণ গ্রহণ করেন। তারপর উচ্চশিক্ষার জন্য ১৯৭২ সালে পারি জমান ব্রিটেনে। সেখানে বিশ্ববিখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স শেষ করেন।

মুহাম্মাদ ফজলুল হক ১৯৭৭ সালে প্রথম বাংলাদেশি হিসেবে কমনওয়েলথ ডিপ্লোমা ইন ইয়োথ ওয়ার্ক অর্জন করেন।

১৯৬৬ সালে ছাত্র জামানায় জাতীয় তরুণ সংঘ নামে একটি অরাজনৈতিক ও অলাভজনক সংগঠন প্রতিষ্ঠা করেন মুহাম্মাদ ফজলুল হক।

১৯৮৭ সালে জেসিস ইনটারন্যাশনাল কর্তৃক বিশ্বের সেরা যুবক পুরস্কার লাভ করেন তিনি।

মুহাম্মাদ ফজলুল হক অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের ১০ নাম্বার ওয়ার্ড হাজারীবাগে ১৯৮২-৯৫ সাল পর্যন্ত কমিশনারের দায়িত্ব পালন করেন।

জাতীয় তরুণ সংঘ বিষয়ে মুহাম্মাদ ফজলুল হক জানান, বর্তমানে সংগঠনের ৫০ লাখ সদস্য রয়েছে। আমরা আগামী এক বছরের মধ্যে এক কোটি সদস্য করার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছি।

তিনি জানান, সারাদেশে জাতীয় তরুণ সংঘ পাঁচশতাধীক স্কুল, কলেজ, মাদরাসা, স্বাস্থ্যকেন্দ্র ও পাঠাগার গড়ে তুলেছে।

মুহাম্মাদ ফজলুল হক বলেন, আমরা চাচ্ছি তরুণ সমাজের ব্যাপক উন্নতি হোক। উদ্যমী যুবকদের নিয়ে কাজ করছে জাতীয় তরুণ সংঘ। বেকারত্ব দূরিকরণ ও উদ্যোক্তা তৈরিতে আজ জাতীয় তরুণ সংঘের বিশেষ ভূমিকা রয়েছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img