সোমবার, মে ১৩, ২০২৪

অভিনব হুমকির শিকার পাকিস্তানের শীর্ষ বিচারকগণ; সন্দেহের তীর মিলিটারী ও ইন্টেলিজেন্সের উপর

বিষাক্ত পাউডার মিশ্রিত চিঠির মাধ্যমে অভিনব হুমকির শিকার হয়েছেন পাকিস্তানের ১৭ জন শীর্ষ বিচারক।

সংবাদমাধ্যমের তথ্যমতে, ইসলামাবাদ ও লাহোর হাইকোর্টের যথাক্রমে ৮জন ও ৫জন এবং প্রধান বিচারপতি কাজী ফয়েজ ঈসা সহ সুপ্রিম কোর্টের শীর্ষ ৪ বিচারক গত ২দিনে সাদা বিষাক্ত পাউডার মিশ্রিত চিঠি পান।

নগরগুলোর পুলিশ প্রশাসনের তথ্যমতে, ইংরেজি ভাষায় লিখিত চিঠিগুলোতে পাকিস্তান বিচারব্যবস্থার সমালোচনা করা হয় এবং এক অংশে বড় করে গুরুতর সংক্রামক ব্যাকটেরিয়া ‘ব্যাসিলাস অ্যান্থ্রাসিস’ এর নাম লেখা থাকতে দেখা যায়। যে ব্যাকটেরিয়ায় আক্রান্তকে তাৎক্ষণিক চিকিৎসা করা না হলে মৃত্যুর কারণ হয়ে দাঁড়ানোর প্রবল সম্ভাবনা থাকে।

প্রশাসনের পক্ষ থেকে সংবাদমাধ্যমকে জানানো হয়, তেহরিকে নামুস পাকিস্তান নামের একটি সংগঠন এর দায়ভার স্বীকার করে নিয়েছে। চিঠিতে থাকা সাদা পাউডার প্রকৃতপক্ষে কি তা খুঁজে বের করতে ফরেনসিক ল্যাবে পাঠানো হয়েছে।

পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পাকিস্তান তেহরিকে নামুসের মতো নাম না জানা প্রায় অস্তিত্বহীন সংগঠনের নাম সামনে নিয়ে আসা হলেও সাম্প্রতিক ঘটনাবলী দিচ্ছে ভিন্ন বার্তা। কেননা এটি এমন সময়ে এসে ঘটলো যখন এক সপ্তাহ পূর্বে ইসলামাদ হাইকোর্ট তাদের বিচারকার্যে দেশটির কিছু গোয়েন্দা সংস্থা ও মিলিটারী ইন্টেলিজেন্স সার্ভিস আইএসআইয়ের হস্তক্ষেপের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একটি খোলা চিঠি পাঠায়। বিচারকগণ সেই খোলা চিঠিতে অভিযোগ করেছিলেন যে, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান সহ অন্যান্য রাজবন্দীদের মামলার রায়ে প্রভাব বিস্তার করতে গোপন নজরদারি চালাচ্ছে ইন্টেলিজেন্স সার্ভিস আইএসআই ও পাকিস্তান মিলিটারী। এমনকি অপহরণ, নির্যাতন ও পরিবারের সদস্যদের গুমের হুমকি দিয়ে ভয়ভীতিও প্রদর্শন করা হচ্ছে বলে অভিযোগ করেন সেই বিচারকগণ।

পাকিস্তান ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স আইএসআই ও মিলিটারীর বিরুদ্ধে বিচারকদের এমন অভিযোগ দেশজুড়ে চাঞ্চল্য সৃষ্টি করলেও তাদের পক্ষ থেকে এবিষয়ে এখন পর্যন্ত কিছুই বলা হয়নি।

সূত্র: আল জাজিরা

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img