সোমবার, মে ২০, ২০২৪

আফগানিস্তানকে অশান্ত করতে দায়েশকে সমর্থন যোগাচ্ছে আমেরিকা: ইরানি রাষ্ট্রদূত

আফগানিস্তানে অবস্থানরত নিষিদ্ধ সশস্ত্র সংগঠন দায়েশকে শক্তিশালী করতে সমর্থন যোগাচ্ছে বলে আমেরিকার বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলেছেন কাবুলে ইরানের রাষ্ট্রদূত হাসান কাজেমি কওমি। তার দাবি, এসব কর্মকাণ্ড দেশটির অর্থনৈতিক ও নিরাপত্তা অবকাঠামো ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে।

ইরানের একটি গনমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, “আমেরিকা ও ন্যাটো বাহিনী এই দেশের অবকাঠামো, অর্থনীতি ও নিরাপত্তা ব্যবস্থার উপর ধ্বংসাত্মক আক্রমণ চালিয়েছে। যদিও মার্কিন যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে তার সৈন্য প্রত্যাহার করেছে। কিন্তু এর নৃশংস প্রভাব এখনও এই দেশে উপস্থিত রয়েছে। যার মধ্যে অন্যতম হলো সন্ত্রাসবাদ ও দায়েশকে সমর্থন করা।”

তবে তার এমন দাবি প্রত্যাখ্যান করেছে ইমারাতে ইসলামীয়া আফগানিস্তানের ডেপুটি তথ্যমন্ত্রী জাবিহুল্লাহ মুজাহিদ। দায়েশকে কার্যকরভাবে নির্মূল করা হয়েছে বলে দাবি করেছেন তিনি।

তিনি বলেন, “আমরা আফগানিস্তানকে বিভিন্ন দেশের প্রতিযোগিতার স্থান হতে বাধা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। এছাড়াও আফগানিস্তানের নিরাপত্তা ও স্থিতিশীলতা নিশ্চিত করার প্রতি অঙ্গীকারবদ্ধ আমরা। সুতরাং এখানে কোন চরমপন্থী গোষ্ঠীর বিকাশ ঘটছে না। তাছাড়া কোন দেশকে এই মাটিতে দায়েশকে সমর্থনের অনুমতি দেব না আমরা।”

এর পূর্বে মস্কো ফরম্যাটে দেওয়া এক বক্তব্যে আফগান পররাষ্ট্রমন্ত্রী মাওলানা আমির খান মুত্তাকি দায়েশকে কার্যকরভাবে নির্মূলের বিষয়টি নিশ্চিত করেন।

সূত্র: তোলো নিউজ ও আফগানিস্তান টাইমস

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img