মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৭, ২০২৪

উইঘুর মুসলিমদের ওপর চীনা নির্যাতনকে গণহত্যা হিসেবে ঘোষণা করল আমেরিকা

উইঘুর মুসলমান এবং অন্যান্য নৃতাত্ত্বিক ও ধর্মীয় সংখ্যালঘু গোষ্ঠীর বিরুদ্ধে চীনা সরকারের নির্যাতন ও নিপীড়নমূলক কর্মকাণ্ডকে ‘গণহত্যা’ ঘোষণা দিয়েছে আমেরিকা।

গত মঙ্গলবার (৩০ এপ্রিল) প্রকাশিত মানবাধিকার চর্চা বিষয়ক আমেরিকার পররাষ্ট্র দপ্তরের ২০২০ সালের প্রতিবেদনে মুসলিমদের ওপর চীনা নির্যাতনকে গণহত্যা হিসেবে ঘোষণা করা হয়।

প্রতিবেদনে বলা হয়, জিনজিয়াংয়ের উইঘুর মুসলমান এবং অন্যান্য নৃতাত্ত্বিক ও ধর্মীয় সংখ্যাগুলো গোষ্ঠীর বিরুদ্ধে বছরজুড়ে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে।

এর মধ্যে রয়েছে ১০ লাখেরও বেশি বেসামরিক ব্যক্তিকে নির্বিচারে কারাবন্দি রাখা বা শারীরিক স্বাধীনতা থেকে মারাত্মকভাবে বঞ্চিত করা। জোরপূর্বক বন্ধ্যাকরণ। জোরপূর্বক গর্ভপাত ও চীনের জন্ম নিয়ন্ত্রণ নীতিমালার আরও কঠোরভাবে মানতে বাধ্য করা। ধর্ষণ। নির্বিচারে আটককৃতদের একটি বড় অংশকে নির্যাতন। জোরপূর্বক শ্রমে নিয়োগ এবং ধর্ম বা বিশ্বাস মত প্রকাশের স্বাধীনতা ও চলাফেরার স্বাধীনতার ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করা।

প্রতিবেদনে বলা হয়েছে, পুলিশের হাতে সংঘটিত হত্যাকাণ্ডের বিষয়ে কর্তৃপক্ষ প্রায়ই তদন্ত করার ঘোষণা দেয়, তবে তারা পুলিশের কুকর্মের বিষয়ে করা সেই তদন্তের প্রতিবেদন প্রকাশ করে না বা কোনো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কথাও জানায় না।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img