সোমবার, মার্চ ৪, ২০২৪

পাকিস্তানের বিরুদ্ধে ব্রিটেনের ভ্রমণ নিষেধাজ্ঞা বৈষম্যমূলক পদক্ষেপ: ব্রিটিশ এমপি

করোনাভাইরাসকে কেন্দ্র করে পাকিস্তানের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা বৈষম্যমূলক পদক্ষেপ বলে জানিয়েছেন ব্রিটেনের এমপি নাজ শাহ। তিনি বলেন, এটি সচেতন ও জ্ঞানগতভাবে বৈষম্যমূলক পদক্ষেপ। ফ্রান্স, ভারত ও জার্মানির তুলনায় পাকিস্তানের আক্রান্তের হার বাস্তবিকভাবেই অনেক কম।

তিনি বলেন, পাকিস্তানকে নিষেধাজ্ঞার তালিকায় অন্তুর্ভুক্তকরণ রাজনৈতিক সিদ্ধান্ত, কোনো উপাত্তের ওপর ভিত্তি করে এমন সিদ্ধান্ত নেওয়া হয়নি।

এমপি নাজ শাহ একটি চিঠির মাধ্যমে ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রবের কাছে পাকিস্তানকে কেন নিষেধাজ্ঞার তালিকায় রাখা হয়েছে,তার ব্যাখ্যা চেয়েছেন। সাথে সাথে ফ্রান্স, জার্মানি ও ভারতকে কেন নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি- তাও জানতে চেয়েছেন তিনি।

ব্রিটেনের পরিবহন দপ্তর জানায়, করোনার দক্ষিণ আফ্রিকার ধরনসহ বিভিন্ন ধরনের প্রকোপের ঝুঁকি রোধে এই ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। প্রায় ৪০ দেশকে ভ্রমণ নিষেধাজ্ঞায় রেখেছে দেশটি। নিষেধাজ্ঞায় তালিকায় দেশগুলো— ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত, অ্যাঙ্গোলা, বতসোয়ানা, বুরুন্ডি, কেপ ভারডি, কঙ্গো, ইসোয়াতিনি, ইথিওপিয়া, লেসেথো, মালাউই, মোজাম্বিক, নামিবিয়া, রুয়ান্ডা, সিসিলি, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, তাঞ্জানিয়া, জাম্বিয়া ও জেম্বাবুয়ে, বাংলাদেশ, পাকিস্তান ও ফিলিপাইন, আর্জেন্টিনা, বলিভিয়া, ব্রাজিল, চিলি, কলোম্বিয়া, ইকুয়েডর, ফ্রান্স, গিনি, গায়ানা, পানামা, প্যারাগুয়ে, পেরু, সুরিনাম, উরুগুয়ে ও ভেনিজুয়েলা।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img