সোমবার, মে ২০, ২০২৪

আরব সম্মেলন অনুষ্ঠিত; ফিলিস্তিন ইস্যুতে নেই কার্যকরি পদক্ষেপ

আরব সম্মেলনের প্রধান আলোচনার বিষয় ছিল “ফিলিস্তিন ইস্যূ”। সম্মেলনে অংশগ্রহণ করা কোনো নেতাই সেই বিষয়ে নিজেদের পূর্ণ মতামত ব্যক্ত করেনি। অনেকেই ফিলিস্তিন সঙ্কটের ব্যাপারে পাশ কাটিয়ে গেছেন। আরব নেতাদের অনেকেই আবার এই বিষয়ে মতামত প্রদানের ক্ষেত্রে নিজেদেরে অক্ষমতা প্রকাশ করেছেন। সম্মেলনে নেতারা ফিলিস্তিনি রাষ্ট্রের অধিকার বা তাদের অগ্রগতির জন্য নতুন কোনো প্রস্তাবও পেশ করেনি। এতে অনেক আরবরা হতাশ। কারণ কয়েক দশক যাবত তারা ফিলিস্তিনের ইস্যু নিয়ে শুধুমাত্র বক্তব্যেই শুনে আসছে, কার্যকর কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

বুধবার (২ নভেম্বর) আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে এই “আরব সম্মেলন” অনুষ্ঠিত হয়।

সম্মেলনের শেষ পর্যায় এসে চুড়ান্ত ঘোষণায় আরব দেশগুলোর নেতারা ফিলিস্তিনি ইস্যুতে শুধুমাত্র সমর্থন অব্যাহত রাখা এবং জেরুসালেমকে রক্ষার মৌখিক প্রতিশ্রুতি দেয়। সেই সাথে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সহিংসতার নিন্দা এবং গাজার অবরোধ তুলে নেওয়ার জন্য ইসরাইলের প্রতি আহ্বান জানান।

২০১৯ সালে আরবদের শেষ সম্মেলনের পর থেকে, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মরক্কো এবং সুদান ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করে নিয়েছে। অপরদিকে তারা এখনও বলে ফিলিস্তিন রাষ্ট্রকে তারা সমর্থন করে, যার রাজধানী জেরুসালেম।

সূত্র : মিডলইস্ট মনিটর
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img