সোমবার, মে ৬, ২০২৪

গণতন্ত্র ফেরাতে আন্তর্জাতিক সংস্থাগুলোকে পাশে দাঁড়ানোর আহ্বান মির্জা ফখরুলের

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান সরকার পুরো দেশকে এক ধরনের আতঙ্কের মধ্যে রেখেছে। দেশে ন্যূনতম গণতন্ত্র বলে কিছু নেই। আইন, বিচার, আদালত সবই আছে, তবে তা শুধুমাত্র একটি রাজনৈতিক দলের জন্য। এই সময় বাংলাদেশের মানুষকে গণতন্ত্র ফিরিয়ে দিতে আন্তর্জাতিক সংস্থাগুলোকে পাশে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।

আজ রোববার (৩ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর একটি হোটেলে বিএনপি আয়োজিত ‘রোহিঙ্গা সংকট ও প্রত্যাবাসন কৌশল’ শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্য তিনি একথা বলেন।

মির্জা ফখরুল বলেন, বর্তমান সরকার পুরো দেশটাকে এক ধরনের আতঙ্কের মধ্যে রেখেছে। রোহিঙ্গা শুধুমাত্র আমাদের দেশের নয় আন্তর্জাতিকভাবেও হুমকি হয়ে দাঁড়িয়েছে। জনগণের শক্তি না থাকায় সরকার শক্ত হয়ে রোহিঙ্গাদের বিষয়ে আন্তর্জাতিকভাবে কোনো কথা বলতে পারে না। তাই এই সরকারের পক্ষে রোহিঙ্গা সমস্যার সমাধান করা সম্ভব নয়।

বিএনপির মহাসচিব বলেন, মানুষের ভোটের অধিকার ফিরিয়ে আনতে লড়াই চলছে। নাশকতার অভিযোগে আজ ৪০ লাখ নেতাকর্মী আসামি, এখানে আদালত বলতে কিছু নেই, প্রশাসন আছে সেটিও তাদের। সরকার জাতিকে ভয়ের আস্তরের মধ্যে রেখেছে। কেউ ভয়ে কিছু বলতে পারছে না। মানুষ তার কথা বলার অধিকার থেকে বঞ্চিত। নাশকতার অভিযোগে বিএনপির সমস্ত সিনিয়র নেতার বিরুদ্ধে মামলা চলছে।

মির্জা ফখরুল বলেন, প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যু নিয়ে প্রতিবেশী দেশে যাননি এই বিষয়ে কথা বলার জন্য। জনগণের সমর্থন নিয়ে যদি সরকার গঠন করে পারি তাহলে এ সমস্যার সমাধান হবে। এই সরকারকে সরিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার গঠন করা বিএনপির চ্যালেঞ্জ।

ইউএস, ইউএনডিপি, ইউরোপীয় ইউনিয়ন, ইউএস এইড, ইউকেএইড, জাইকা, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, ইরান, সুইডেন, নেদারল্যান্ডসসহ ১৫টি দেশের প্রতিনিধি সেমিনারে উপস্থিত ছিলেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। বক্তব্য দেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শহিদুল ইসলাম, নাগরিক ঐক্যের যুগ্ম সম্পাদক ড. জাহিদুর রহমান। সেমিনার সঞ্চালনা করেন বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img