রবিবার, মে ৫, ২০২৪

এক দশকে ইংল্যান্ড ও ওয়েলসের মুসলিম জনসংখ্যা বেড়েছে ৪৪ শতাংশ

গত এক দশকে যুক্তরাজ্যের ইংল্যান্ড ও ওয়েলসে উল্লেখযোগ্য হারে বেড়েছে মুসলিমদের জনসংখ্যা।
সদ্য প্রকাশিত ২০২১ সালের আদমশুমারি তথ্য অনুযায়ী ২০১১ থেকে ২০২১ সালের মধ্যে ইংল্যান্ড ও ওয়েলসের মুসলিম জনসংখ্যা বেড়েছে ৪৪ শতাংশ।

যুক্তরাজ্যের পরিসংখ্যান ব্যুরো বা অফিস অফ ন্যাশনাল স্ট্যাটিস্টিকস (ওএনএস) এর থেকে প্রকাশিত পরিসংখ্যান থেকে এসব তথ্য জানা যায় ।

প্রকাশিত পরিসংখ্যান থেকে জানা গেছে, ইংল্যান্ড ও ওয়েলসে মুসলিম ধর্মালম্বীদের সংখ্যা ২০১১ সালে ছিলো ২৭ লাখ যা মোট জনসংখ্যার ৪.৯ শতাংশ।
কিন্তু, বর্তমানে এ অঞ্চলে মুসলিমদের জনসংখ্যা ৩৯ লাখ। যা সেখানকার মোট জনসংখ্যার ৬.৫ শতাংশ।

পরিসংখ্যানে আরো দেখা গেছে সংখ্যাগরিষ্ঠ মুসলিম সম্প্রদায় উভয় অঞ্চলের সবচেয়ে দারিদ্র এলাকা গুলোতে বসবাস করে। খুব কম সংখ্যক মুসলমান ই ধনী অঞ্চলে বসবাস করে।

প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে বর্তমানে এই দুই অঞ্চলে দ্বিতীয় বৃহত্তম জনগোষ্ঠী হলো এশিয়ান রা।
তাদের কে এশিয়ান ব্রিটিশ বা ওয়েলসের এশিয়ান নাগরিক হিসেবে বিবেচনা করা হয়। এরা মোট জনসংখ্যার ৯.৩ শতাংশ।

গত আদমশুমারির তথ্য অনুযায়ী, পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটে সবচেয়ে বেশি মুসলিম জনগণ বাস করে। এখানে তাদের জনসংখ্যা ১.৯ শতাংশ বেড়ে স্থানীয় জনসংখ্যার প্রায় ৪০ শতাংশে দাঁড়িয়েছে।

আদমশুমারির তথ্যগুলো থেকে জানা গেছে, এসব অঞ্চলে খ্রিস্টধর্মের জনসংখ্যা কমেছে। প্রথমবারের মতো ইংল্যান্ড ও ওয়েলসে পূর্বের তুলনায় কম লোক নিজেদেরকে খ্রিস্টান হিসেবে দাবি করেছে। বর্তমানে সেখানকার ৪৬.২ শতাংশ লোক নিজেদের খ্রিস্টান ধর্মাবলম্বী বলে দাবি করেছে। অথচ আগের আদমশুমারিতে ৫৯.৩ শতাংশ লোক নিজেদের খ্রিস্টান ধর্মাবলম্বী বলে দাবি করেছিল।

ইতোমধ্যে সেখানের ৩৭.২ শতাংশ (২২.২ মিলিয়ন) মানুষ নিজেদের ধর্মহীন ঘোষণা করেছে। যেখানে ২০১১ সালে তাদের সংখ্যা ছিলো মোট জনসংখ্যার ২৫.২ শতাংশ।

সূত্র : মিডিল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img