শুক্রবার, মে ১৭, ২০২৪

ইমরান খানের দলের হাতে পাকিস্তানের ক্ষমতা তুলে দিতে বললেন মাওলানা ফজলুর রহমান

ইমরান খানের দল তেহরিকে ইনসাফের হাতে পাকিস্তানের ক্ষমতা তুলে দিতে সাবেক জোটসঙ্গীদের প্রতি আহবান জানিয়েছেন জমিয়তে উলামায়ে ইসলাম-এফ এর সভাপতি ও দেশটির সিনিয়র রাজনীতিবিদ মাওলানা ফজলুর রহমান। চলমান পার্লামেন্টে দেওয়া প্রথম বক্তব্যে ক্ষমতাসীন দলগুলোর প্রতি তিনি এ আহবান জানান।

ইমরান খানের কট্টর বিরোধী হিসেবে পরিচিত মাওলানা ফজলুর রহমানের এমন বক্তব্যে আকিস্তান জুড়ে তোলপাড় সৃষ্টি হয়েছে। কেন না ২০২১ সালে ইমরান খানকে ক্ষমতাচ্যুত করার পিছনে যে কয়েজন নেতা সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন, মাওলানা ফজলুর রহমান তাদের মধ্যে সামনের সারিতে ছিলেন। ইমরান খান বিরোধী জোট পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট বা পিডিএম-এর প্রধানও ছিলেন তিনি।

তবে গত ৮ ফেব্র্যুয়ারি অনুষ্ঠিত জাতীয় নির্বাচনের পর ইমরান খানের বিষয়ে নিজের অবস্তানের পরিবর্তন এনেছেন মাওলানা ফজলুর রহমান। তিনি সরকারী দলগুলোর সাথে না গিয়ে ইমরান খানের দল পিটিআই-এর সাথে বিরোধী দলে বসার সিদ্ধান্ত নিয়েছেন।

মূলত এবারের নির্বাচনে চরম বিপর্যয় ঘটে মাওলানা ফজলুর রহমানের দল জমিয়তে উলামায়ে ইসলাম-এফ এর। ১০টিরও কম আসন পেয়েছে দলটি। এতে করে নওয়াজ শরিফ ও আসিফ আলী জারদারীর সাথে সম্পর্কের অবনতি ঘটে জমিয়তের। বিশেষ করে আশানুরূপ ফল না পাওয়ায় সেনাবাহিনীর ওপর ক্ষিপ্ত হোন মাওলানা ফজলুর রহমান।

৮ ফেব্রুয়ারি নির্বাচন হলেও ২ মাসের বেশি সময় পর পার্লামেন্টে যান মাওলানা ফজলুর রহমান। পার্লামেন্টে গিয়ে প্রথম বক্তব্যেই তিনি সরকার ও সেনাবাহিনীর কঠোর সমালোচনা করেন। সহানুভূতি প্রকাশ করেন সাবেক রাজনৈতিক প্রতিপক্ষ ইমরান খান ও তাঁর দলের প্রতি।

পার্লামেন্ট অধিবেশনে মাওলানা ফজলুর রহমান বলেন, আমি শাহবাজ শরিফ ও বিলওয়াল ভুট্টোকে বলব, আপনারা জনগনের প্রতিনিধি হয়ে থাকুন। রাষ্ট্র ক্ষমতা ছেড়ে দিন। পিটিআইয়ের হাতে ক্ষমতা তুলে দিন। কেননা তারাই নির্বাচনে সবচেয়ে বেশি আসন লাভ করেছে। এটি তাদের প্রাপ্য। যদিও আমি জানি যে, আমার এসব কথা অনেকের কাছে মূর্খতা মনে হবে।

তেহরিকে ইনসাফকে সভা-সমাবেশ করতে না দেওয়া প্রসঙ্গে সাবেক স্পিকার আসাদ কায়সারের বক্তব্যের প্রতি সমর্থন জানিয়ে বলেন, আসাদ কায়সার ঠিক বলেছেন। জনগণের অধিকার ও স্বাধীনতা হরণ করছে বর্তমান সরকার। সভা-সমাবেশ করা পিটিআইয়ের অধিকার। আসাদ কায়সার পিটিআইকে সভা করতে দেওয়ার যে দাবী জানিয়েছেন আমি এই দাবীর সাথে ঐক্যমত পোষণ করছি।

সেনাবাহিনীর দিকে ইঙ্গিত করে মাওলানা ফজলুর রহমান বলেন, দেশ বর্তমানে কোথায় গিয়ে দাঁড়িয়েছে তা আমাদের গুরুত্বের সাথে বিবেচনা করতে হবে। দেশ অর্জনে কোনো ভূমিকা নেই সেনাবাহিনী ও আমলাতন্ত্রের। কিন্তু এখন রাষ্ট্র চালাচ্ছে তারা।

জমিয়ত প্রধান আরো বলেন, বহু কষ্ট ও ত্যাগের বিনিময়ে জনগণ এবার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছে। কিন্তু এস্টাবলিশমেন্ট যাদের পার্লামেন্টে নিয়ে এসেছে, তাদের বিরুদ্ধে আপত্তি তোলা হচ্ছে। কেননা প্রকৃত প্রতিনিধিদের বিরুদ্ধে অন্যায় করা হয়েছে।

এসময় মাওলানা ফজলুর রহমান নির্বাচন ও এর ফলাফল প্রকাশে নজিরবিহীন দুর্নীতির বিষয়ে আক্ষেপ করে বলেন, কায়েদে আজমের পাকিস্তান আজ কোথায়! ইতিহাস কখনো কাউকে ক্ষমা করে না। ২০১৮ এর নির্বাচন নিয়েও আমাদের আপত্তি ছিলো। এবারের নির্বাচন নিয়েও রয়েছে। এটা এমন এক নির্বাচন, যার ব্যাপারে পরাজিত ও জয়ী দুই পক্ষই অসন্তুষ্ট! বিজয়ী দলের নেতারা নিজেরাই নিজেদের প্রার্থীদের জয়কে প্রত্যাখ্যান করছেন! এর কারণ হলো, এবারের নির্বাচন বেচাকেনা হয়েছে। আমাদের কাছে থাকা তথ্য মোতাবেক এবারের পার্লামেন্টের আসন কেনা-বেচা হয়েছে। এর মাধ্যমে আমরা মূলত আমাদের গণতন্ত্র বিক্রি করে দিয়েছি। নিজ হাতে দাসত্বের শৃঙ্খল অপরের হাতে তুলে দিয়েছি। এমনকি স্বাধীনভাবে আমরা কোনো আইনও প্রণয়ন করতে পারি না। গণতন্ত্র আজ কোথায়? একই সাথে স্বাধীনতা লাভ করা শুধু ভারতের সাথেই তুলনা করে দেখুন। তারা আজ পরাশক্তি হওয়ার স্বপ্ন দেখছে। অথচ আমরা দেউলিয়াত্বের শিকার। আড়ালে থাকা শক্তিগুলো আমাদের নিয়ন্ত্রণ করছে। খেয়াল খুশি মোতাবেক সিদ্ধান্ত নিচ্ছে। কিন্তু চুনকালি পড়ছে আমাদের মুখে!

এছাড়া ঋণ ও রাষ্ট্র ব্যবস্থা প্রসঙ্গে বলেন, জনগণের মাথাপিছু ৩ লাখ ঋণের বোঝা চাপানো হয়েছে। এখন দেউলিয়াত্ব থেকে বাঁচতে ভিক্ষা করে বেড়াচ্ছি আমরা। আইএমএফের ভিক্ষার কিস্তি লাভে উৎসব করে বেড়াচ্ছি। আমরা জনগণকে উদবাস্ত করে ছেড়েছি। ইসলামের নামে অর্জিত রাষ্ট্রকে সেক্যুলার রাষ্ট্রে পরিণত হতে যাচ্ছে। ১৯৭৩ থেকে আজ পর্যন্ত ইসলামী নজরিয়াতি কাউন্সিলের একটি সুপারিশও গ্রহণ করা হয়নি। তাহলে কিভাবে এটি ইসলামী রাষ্ট্র হতে পারে?

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img