শুক্রবার, মে ১৭, ২০২৪

গাজ্জা গণহত্যা ও ইসলাম বিদ্বেষে পশ্চিমা নেতাদের নিরবতা ও পক্ষপাতিত্বের সমালোচনা করলেন এরদোগান

এন্টি-সেমিটিজমের নামে পশ্চিমা নেতাদের স্পর্শকাতরতা প্রদর্শন ও ইসলাম বিদ্বেষ ইস্যুতে পশ্চিমা নেতাদের নিরবতা ও পক্ষপাতিত্বের সমালোচনা করলেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

বৃহস্পতিবার (২ মে) এক সংবাদ সম্মেলনে গাজ্জা গণহত্যা, ইসলাম বিদ্বেষ ও বর্ণবাদী হামলা ইস্যুতে পশ্চিমা নেতাদের নিরবতা ও পক্ষপাতিত্বের সমালোচনা করেন তিনি।

এরদোগান বলেন, দখলকৃত ফিলিস্তিন সহ বাইরের দেশগুলোতে সম্প্রতি ডজন খানেক তুর্কি নাগরিক হত্যার ঘটনা ঘটেছে। এমন বর্ণবাদী ও সন্ত্রাসী হামলার ঘটনায় তুরস্ক নিশ্চুপ বসে থাকতে পারে না। নব্য নাৎসি সন্ত্রাসবাদে তুর্কি ও মুসলিম বিদ্বেষীদের ইন্ধন এমন পর্যায়ে পৌঁছেছে যে, তুর্কিদের জনজীবন ও সম্পদ হুমকির মুখে পড়েছে। এমনকি ডান ও বামপন্থীরাও তাদের ইস্যুকৃত মানবাধিকার রিপোর্টে তুলে ধরেছে যে, (ইসরাইলের ফিলিস্তিনি) বর্ণবাদ ও ইসলাম বিদ্বেষের জেরে গাজ্জায় ১৫ হাজার শিশু সহ ৩৫ হাজার ফিলিস্তিনিকে প্রাণ হারাতে হয়েছে।

পশিচামের নিরবতা ও পক্ষপাতিত্বের সমালোচনা করে তিনি বলেন, এন্টি-সেমিটিজমের নামে যে ধরণের স্পর্শকাতরতা প্রদর্শন করা হয় তা ইসলাম ও মুসলিম বিদ্বেষ এবং বর্ণবাদী হামলার বেলায় করা হয় না। সম্প্রতি তুরস্ককে টার্গেট করে অপপ্রচারের পরিমাণ বেড়ে যাওয়াও কোনো কাকতালীয় ঘটনা নয়। বরং ইসলাম ও মুসলিম বিশ্বের ব্যাপারে তুরস্ককে নিরব করে দেওয়ার লক্ষ্যেই এসব করা হচ্ছে। এসবে রাষ্ট্র পরিচালনায় থাকা ইউরোপের কিছু দেশের অতি-ডানপন্থী দলগুলোর রাজনৈতিক, সামরিক ও আর্থিক সমর্থন জোগানোয় সমালোচনা করেন। তাদের সমর্থনকে পশ্চিমা গণতন্ত্রের জন্য চরম লজ্জার ও কলঙ্ক জনক বলে উল্লেখ করেন।

এরদোগান আরো বলেন, আঙ্কারা পশ্চিমা নেতাদের কপট নীতি, বিশেষত গাজ্জা গণহত্যায় তাদের নিরবতা ও পক্ষপাতিত্ব নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যারা বিশ্বকে সর্বদা গণতন্ত্র ও স্বাধীনতার সবক দিয়ে থাকে। অল্প ক’জন ছাড়া পশ্চিমা নেতাদের কেউই গাজ্জায় ইসরাইলের ভয়াবহ বর্বরতার বিরুদ্ধে কিছু বলেননি। সাহসী কন্ঠে ইসরাইলকে বলেনি যে, যথেষ্ট হয়েছে। আর না।

তুরস্ক এন্টি-সেমিটিজমকে সমর্থন করে কি না এই প্রসঙ্গে তিনি বলেন, তুরস্ক যেমনিভাবে ইসলাম ও মুসলিম বিদ্বেষ, জেনোফোবিয়া ও সব ধরণের সাংস্কৃতিক বর্ণবাদের বিরোধিতা করে তেমনি এন্টি-সেমিটিজম বা ইহুদি বিদ্বেষেরও বিরোধিতা করে।

এছাড়া ইসরাইল কর্তৃক গাজ্জা গণহত্যা ইস্যুকে স্পটলাইটে রাখার যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিলো, গ্লোবাল জায়োনিস্ট লবিগুলোর চাপ সত্ত্বেও তুরস্ক তা থেকে পিছু হটবে না বলে পুনর্ব্যক্ত করেন।

সূত্র: আনাদোলু

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img