সোমবার, মে ১৩, ২০২৪

রমজানকে সামনে রেখে জিনিসপত্রের দাম কমানোর উদ্যোগ নিয়েছে আরব আমিরাত

আসন্ন রমজান উপলক্ষে সংযুক্ত আরব আমিরাত সরকার মার্চ মাস থেকে ডিজেলের তেলের দাম ৭ শতাংশ কমানোর ঘোষণা দিয়েছে। যার ফলে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম কমে আসবে। যদিও পেট্রোলের দাম প্রতি লিটারে ৪ ফিল বেড়েছে।

আগামী ২৩ মার্চ থেকে শুরু হতে পারে পবিত্র মাহে রমজান। সাধারণত রমজান শুরুর আগেই জনগণ প্রয়োজনীয় দ্রব্যাদি কিনে থাকে। তাই এ মাসে কেনাকাটার জন্যই ডিজেলের দাম কমিয়ে আনা হয়েছে।

জ্বালানি পণ্যের দাম কমে যাওয়ার ফলে খুচরা পর্যায়ের নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম কমে আসবে।

আল আদিল ট্রেডিং কোম্পানির চেয়ারম্যান ধনঞ্জয় দাতার বলেন, “বাণিজ্যিক যানবাহনগুলোতে মূলত ডিজেল ব্যবহার করা হয়। তাই সরকারিভাবে ডিজেলের দাম কমানোর ফলে পরিবহন খরচ কমবে। আর পরিবহন খরচ কমলে পণ্য ও খাদ্যদ্রব্যের দাম অবশ্যই কমে আসবে। যার মাধ্যমে ভোক্তা ও পাইকারী বিক্রেতা বিশেষ করে রেস্তোরাঁ এবং ক্যাটারিং কোম্পানিগুলি উপকৃত হবে। সুতরাং এটি শেষ পর্যন্ত গ্রাহকদেরই উপকৃত করবে।”

তিনি আরো বলেন, “ডিজেলের দাম কমানোর ফলে পবিত্র মাসের জন্য প্রয়োজনীয় মুদি দ্রব্যের দাম অনেক কম হবে। এছাড়াও সাধারণত খুচরা বিক্রেতারা রমজানের আগে দ্রব্যমূল্যের উপর ব্যাপক ছাড় ঘোষণা করে থাকে। তাই এটি বলা যায় যে ডিজেলের দাম হ্রাসের ফলে বাসিন্দাদের জন্য বড় সঞ্চয় হতে পারে।”

সূত্র: খালিজ টাইমস

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img