শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

আবারও জোরপূর্বক আফগান শরণার্থীদের বিতাড়ন শুরু করেছে পাকিস্তান

অনিবন্ধিত আফগান শরণার্থীদের জোরপূর্বক নিজ দেশে ফেরত পাঠানোর দ্বিতীয় ধাপ শুরু করতে করেছে পাকিস্তান।

রোববার (৩০ জুন) থেকে বিতর্কিত এই পরিকল্পনা বাস্তবায়ন শুরু করেছে পাকিস্তান।

আল জাজিরার প্রতিবেদন অনুযায়ী, এবারের ধাপে ৮ লাখের বেশি আফগান নাগরিককে পাকিস্তান থেকে বের করে দেয়া হতে পারে। যদি এসব শরণার্থী স্বেচ্ছায় দেশত্যাগ না করে তাহলে তাদের গ্রেপ্তার ও দেশত্যাগে বাধ্য করা হতে পারে। এর আগে গত বছরের নভেম্বরে প্রথম ধাপে প্রায় ৫ লাখ ৪১ হাজার আফগানকে জোর করে আফগানিস্তানে ফেরত পাঠিয়েছিল পাকিস্তানি সরকার।

পাকিস্তান সরকারের দাবি, তাদের দেশে প্রাদয় ৪৪ লাখ আফগান শরণার্থী বসবাস করেন। এসব শরণার্থীদের মধ্যে ১৭ লাখের বেশির কোনো নিবন্ধন নেই।

উল্লেখ্য; পাক-আফগান সীমান্ত এলাকা খাইবার পাখতুনখোয়ায় বেশ কয়েকটি বোমা হামলার ঘটনা ঘটলে পাকিস্তান সেনাবাহিনী ও সরকার এর জন্য আফগানদের দায়ী করে। তবে তালেবান নেতৃত্বাধীন সরকার প্রতিবারই তাদের দাবীকে জোরালোভাবে প্রত্যাখ্যান করে এবং মিথ্যা অপবাদের তীব্র নিন্দা জানায়। অপরদিকে পাকিস্তান সরকার আরো কঠিন সিদ্ধান্ত নিয়ে। পাকিস্তানে বসবাসরত লক্ষাধিক আফগান শরণার্থীদের পাকিস্তান থেকে বের করে দেওয়ার সিদ্ধান্ত নেয়। বন্ধ করে দেয় পাক-আফগান সীমান্তের বেশকিছু গুরুত্বপূর্ণ প্রবেশদ্বার। এমন সিদ্ধান্তের পেছনে দাবী করা হয় যে, পাকিস্তানে বসবাসরত আফগান অভিবাসী ও শরণার্থীরাই তালেবান সরকারের হয়ে এমন নাশকতা করছে!

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img