শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

২০২৪ সালের নির্বাচনে বাইডেনকে বর্জনের প্রচারণা বৃদ্ধি করছে যুক্তরাষ্ট্রের মুসলিমরা

অবরুদ্ধ গাজ্জা উপত্যকায় চলমান ইসরাইলি আগ্রাসনে ইতিমধ্যে ২২ হাজারেরও বেশি ফিলিস্তিনি শহীদ হয়েছেন। এত বেশি মৃত্যুর ঘটনা ঘটলেও সেখানে যুদ্ধ বিরতির আহ্বান জানাতে অস্বীকৃতি জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন। এতে নড়েচড়ে বসেছে দেশটির মুসলিম নেতারা। যার ফলে আসন্ন ২০২৪ সালের নির্বাচনে জো বাইডেনকে বর্জনের ডাক দিয়ে ‘এবান্ডন বাইডেন’ নামে একটি প্রচারণা শুরু করেছে তারা।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে প্রথম দিকে মুসলিম আমেরিকান সোসাইটি (এমএএস) ও ইসলামিক সার্কেল অফ নর্থ আমেরিকার (আইসিএনএ) নেতাদের হাত ধরে এ প্রচারণা শুরু হয়।

প্রাথমিক পর্যায়ে এই প্রচারণা যুক্তরাষ্ট্রের মিশিগান, মিনেসোটা, অ্যারিজোনা, উইসকনসিন, ফ্লোরিডা, জর্জিয়া, নেভাদা এবং পেনসিলভেনিয়া রাজ্যে সীমাবদ্ধ ছিল। তবে এবার প্রচারণাটি যুক্তরাষ্ট্রের ৫০ টি রাজ্যে সক্রিয়ভাবে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

শনিবার (২৯ ডিসেম্বর) উভয় সংগঠনের একটি বৈঠকের পর এ পরিকল্পনা ঘোষণা করা হয়।

পেনসিলভানিয়া ও মিশিগান রাজ্যে বাইডেনের পরাজিত হওয়ার বিষয়টি এক প্রকার নিশ্চিত করা হয়েছে সংগঠনের পক্ষ থেকে। কারণ হিসেবে বলা হয়েছে সেখানে মুসলিম ভোটারদের সংখ্যা অনেক বেশি।

সংগঠনের পক্ষ থেকে আরো বলা হয়েছে, ফ্লোরিডায় বাইডেনকে জিততে হলে সেখানকার মুসলিম ভোটারদের সমর্থন অপরিহার্য।

এই প্রচারণার মুখপাত্র হাসান আব্দেল সালাম শনিবার প্রেস ব্রিফিংয়ে জানিয়েছেন, “আমরা সক্রিয়ভাবে বাইডেনের বিরুদ্ধে প্রচারণা চালাবো ও তিনি যেন আসন্ন ২০২৪ সালের নির্বাচনে পরাজিত হন তা নিশ্চিত করব।”

তিনি আরো বলেন, “মানুষের জীবনের মূল্য ও মর্যাদা লঙ্ঘনের মাধ্যমে প্রেসিডেন্ট বাইডেন আমাদের সাথে বিশ্বাসঘাতকতা করেছেন। আপনাকে কেন আমরা ভোট দেব ? যখন আপনি ২২ লাখ মানুষের জন্য অপরিহার্য পানি প্রদানে অস্বীকৃতি জানিয়েছেন।”

কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনসের (সিএআইআর) মুখপাত্র জায়লানি হুসেইন জানিয়েছেন, গাজ্জার প্রতি বাইডেনকে ‘সংবেদনশীল ও দৃঢ়তা’ অবলম্বনের আহ্বান জানায় সংগঠন।

সূত্র: মিডল ইস্ট মনিটর ও দি নিউ আরব

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img