শনিবার, জুলাই ২, ২০২২

সুইডেন এবং ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিতে পারবে না: তুরস্ক

তুরস্ক সরকারের মুখপাত্র ইব্রাহিম কালিন বলেছেন, তার দেশের নিরাপত্তা বিষয়ক উদ্বেগ নিরসন না হওয়া পর্যন্ত সুইডেন এবং ফিনল্যান্ড ন্যাটো সামরিক জোটে যোগ দিতে পারবে না।

বুধবার (২৫ মে) রাজধানী আঙ্কারায় ফিনল্যান্ড এবং সুইডেনের একটি প্রতিনিধিদলের সঙ্গে আলোচনার পর সাংবাদিকদের একথা বলেন ইব্রাহিম কালিন। এ বিষয়ে কোনো চুক্তিতে পৌঁছানোর ক্ষেত্রে তুরস্ক তড়িঘড়ি করবে না বলেও তিনি উল্লেখ করেন।

গতকাল সুইডেন ও ফিনল্যান্ডের প্রতিনিধিরা তুরস্কের কর্মকর্তাদের সঙ্গে পাঁচ ঘন্টা ধরে আলোচনা করেন। এর আগে গত সপ্তাহে স্ক্যান্ডিনেভিয়ান দেশ দুটি মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটের সদস্য হওয়ার জন্য আবেদন করে।

দেশ দুটিকে ন্যাটোর সদস্য হতে হলে বর্তমান সমস্ত সদস্য দেশের সর্বসম্মতি সমর্থন দরকার হবে। কিন্তু তুরস্ক এরইমধ্যে হুঁশিয়ারি দিয়েছে যে, তুর্কি সরকার ঘোষিত সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে দেশ দুটি যদি আইনগত ব্যবস্থা না নেয় এবং ওই দুই দেশে অবস্থান করা পিকেকে সন্ত্রাসীদেরকে তুরস্কের কাছে হস্তান্তর না করে তাহলে ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটো জোটের সদস্য হওয়ার বিরুদ্ধে আঙ্কারা ভেটো দেবে। এছাড়া তুরস্কের ওপর ফিনল্যান্ড এবং সুইডেন যে অস্ত্র নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে তা প্রত্যাহার করতে হবে বলেও জানিয়েছে তুর্কি সরকার।

সূত্র: পার্সটুডে

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img