শনিবার, জুলাই ২, ২০২২

ইসলামোফোবিয়া পশ্চিমা দেশগুলোতে প্লেগের মতো ছড়িয়ে পড়েছে : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, পশ্চিমা দেশগুলোতে ইসলামোফোবিয়া (ইসলামবিদ্বেষ)  প্লেগের মতো ছড়িয়ে পড়ছে।

মঙ্গলবার (১৫ মার্চ) তুরস্কের রাজধানী আঙ্কারায় অনুষ্ঠিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এরদোগান বলেন, ইসলামোফোবিয়া সমাজের সকল অংশকে বিষাক্ত করে ফেলেছে। রাস্তার মানুষ থেকে শুরু করে রাজনীতিবিদ, শ্রমিক এবং সরকারি কর্মচারীদের মধ্যেও ইসলামোফোবিয়া ছড়িয়ে পড়েছে।

তিনি আরও বলেন, দায়িত্বজ্ঞানহীন গণমাধ্যম দ্বারা ঘৃণা প্রচারের কারণে মুসলমানদের পাশাপাশি বিভিন্ন ভাষা, ধর্ম এবং সংস্কৃতির লক্ষ লক্ষ মানুষকে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

এরদোগান বিশ্বজুড়ে সমস্ত দুর্বল মানুষের বিরুদ্ধে বৈষম্যের নিন্দা জানিয়ে বলেছেন, ইসলামফোবিয়া শুধুমাত্র মুসলমানদের জন্য একটি সমস্যা নয়। এটিকে সারা বিশ্বের সকল মানুষের সমস্যা হিসেবে দেখা উচিৎ। অন্যথায়, আমরা ২০১৯ সালের নিউজিল্যান্ড এবং ২০২১ সালে কানাডার মতো ইসলামবিদ্বেষী আক্রমণ প্রতিরোধ করতে পারব না।

এরদোগান জোর দিয়ে বলেন, ইসলামবিদ্বেষ মোকাবেলায় পশ্চিমা বিশ্বের রাজনীতিবিদ, গণমাধ্যম এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি সবচেয়ে বড় দায়িত্ব মুসলিম বিশ্ব এবং ইসলামী প্রতিষ্ঠানগুলির উপর বর্তায়।

তিনি বলেন, মুসলিমদের অবশ্যই দৃঢ়ভাবে প্রতিবাদ জানাতে হবে, বৈধ পন্থায় তাদের অধিকার আদায় করতে হবে এবং এই অন্যায় ও বৈষম্যের বিরুদ্ধে লড়াই করতে হবে।

তিনি আরো বলেন, তুরস্ক একা ইসলামবিদ্বেষের বিরুদ্ধে লড়াই করতে পারবে না।

সূত্র : ইয়ানি শাফাক

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img