শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক বাড়ানোর প্রতিশ্রুতি পুতিনের

উত্তর কোরিয়ার সঙ্গে পূর্ণাঙ্গ এবং গঠনমূলক দ্বিপক্ষীয় সম্পর্ক বিস্তারের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

জাপানের শাসন থেকে উত্তর কোরিয়ার স্বাধীন হওয়ার বার্ষিকী উপলক্ষে দেশটির নেতা কিম জং উনকে লেখা এক চিঠিতে এই প্রতিশ্রুতি ব্যক্ত করেন প্রেসিডেন্ট পুতিন।

সোমবার (১৫ আগস্ট) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ’র বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

চিঠিতে পুতিন বলেছেন, ঘনিষ্ঠ সম্পর্ক দুই দেশের স্বার্থেই প্রয়োজন। এমন সম্পর্ক কোরীয় উপদ্বীপ এবং উত্তর ও পূর্ব এশিয়ার পুরো অংশে নিরাপত্তা এবং স্থিতিশীলতা জোরদার করবে।

উত্তর কোরিয়া নেতা কিম জং উন নিজেও প্রেসিডেন্ট পুতিনকে একটি চিঠি পাঠিয়েছেন। এতে কিম জং বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের ওপর বিজয় লাভের মধ্যদিয়ে উত্তর কোরিয়া এবং রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এগিয়ে চলেছে। দুই দেশের এই কৌশলগত সহযোগিতা ও সমন্বয় শত্রুদের সামরিক বাহিনীর হুমকি এবং উস্কানিকে হতাশ করেছে।

গত মাসে উত্তর কোরিয়া ইউক্রেন থেকে স্বাধীন হয়ে যাওয়া দোনেস্ক এবং লোহানস্ক প্রজাতন্ত্রকে সরকারিভাবে স্বীকৃতি দিয়েছে। এই স্বীকৃতি মূলত রাশিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ সম্পর্কের নজির। উত্তর কোরিয়ার এই স্বীকৃতির কারণে ক্ষুব্ধ হয়ে ইউক্রেন পিয়ংইয়ংয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে।

সূত্র: বিবিসি।

spot_img
spot_img

সর্বশেষ

spot_img