বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১

বিদায়ী তাওয়াফের মাধ্যমে শেষ হলো এ বছরের হজ

হাজীদের পবিত্র কাবাকে বিদায়ী তাওয়াফের মাধ্যমে শেষ হলো এই বছরের হজ। ঈদুল আজহা ও কোরবানীর পর মিনায় অবস্থানকারী হাজীদের বেশিরভাগ বৃহস্পতিবার তিন জামরাতে শয়তানকে তৃতীয় দিন পাথর নিক্ষেপ শেষে মক্কায় উপস্থিত হন। সেখানে তারা হজের সমাপনী হিসেবে কাবায় বিদায়ী তথা শেষবারের মতো তাওয়াফ করেন।

তাওয়াফ শেষে বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যেই হাজীরা মক্কা ছাড়েন।

ঈদুল আজহা ও কোরবানীর দিনের পরবর্তী তিনদিন পর্যন্ত হাজীদের মিনায় অবস্থান করতে হয়। এই তিনদিনের অবস্থানকালে তাদের প্রতিদিন তিন জামরাতে শয়তানকে প্রতীকি পাথর নিক্ষেপ করতে হয়।

এদিকে সৌদি স্বাস্থ্যমন্ত্রী ড. তাওফিক আল-রাবিয়াহ জানিয়েছেন, করোনাভাইরাস সংক্রমণসহ হাজীদের মারাত্মক কোনো স্বাস্থগত সমস্যা ছাড়াই এই বছরের হজ সফলভাবে সম্পন্ন হয়েছে।

তিনি বলেন, ‘আমি জানাতে চাচ্ছি, এই বছরের হজ সফল। কোনো করোনাভাইরাস সংক্রমণ বা অন্য কোনো মহামারীর বিস্তৃতি ঘটেনি।’

করোনাভাইরাস সংক্রমণে সতর্কতায় দ্বিতীয় বছরের মতো এবার সৌদি আরবের বাইরে থেকে কেউ হজের সুযোগ পাননি। দেশটিতে বাস করা ১৫-৬৫ বছর বয়সী সৌদি নাগরিক ও বিদেশী বাসিন্দাদের করোনাভাইরাস সংক্রমণ রোধে টিকা দেয়া সাপেক্ষে হজের অনুমতি দেয়া হয়। হজের অনুমতির জন্য পাঁচ লাখের বেশি আবেদন থেকে বাছাই করে সৌদি আরবে বাস করা ১৫০ দেশের মোট ৬০ হাজার আবেদনকারীকে দেশটির হজ ও ওমরা মন্ত্রণালয় হজের অনুমতি দেয়।

সূত্র : আরব নিউজ

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img