বৃহস্পতিবার, জানুয়ারি ২০, ২০২২

আজ ঐতিহাসিক মুক্ত বাণিজ্য চুক্তি সই করতে যাচ্ছে তুরস্ক ও যুক্তরাজ্য

ইনসাফ | নাহিয়ান হাসান

আজ ব্রেক্সিট পরবর্তী ইইউর বহিরাগত যুক্তরাজ্যের সাথে এক ঐতিহাসিক মুক্ত বাণিজ্য চুক্তি সই করতে যাচ্ছে তুরস্ক।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) তুরস্কের রাজধানী আঙ্কারায় মন্ত্রীসভার বৈঠক শেষে দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান এই ঘোষণা দেন।

ব্রেক্সিটের মাধ্যমে ইইউ থেকে বেরিয়ে যাওয়ার ক্ষেত্রে পুনর্বিবেচনার মেয়াদ ফুরাবার আগ মুহুর্তে যুক্তরাজ্যের সাথে তুরস্কের ঐতিহাসিক এই মুক্ত বাণিজ্য চুক্তিটিকে এরদোগান, ১৯৯৫ সালে ইইউর সাথে কাস্টম ইউনিয়ন চুক্তির পর সবচেয়ে গুরুত্বপূর্ণ বাণিজ্য চুক্তি হিসেবে আখ্যায়িত করেছেন।

এছাড়াও তিনি বলেন, ২০২১ সালে নবযুগের যে অভ্যুদয়ে হতে যাচ্ছে তাতে তুরস্ক এবং যুক্তরাজ্য উভয়েই বিজয়ী হবে।

তাছাড়া, ২০২০ সালের জন্য নির্ধারিত দেশটির রফতানি লক্ষ্যমাত্রা বহু আগেই পেরিয়ে গেছে উল্লেখ করে তিনি বলেন, ২৫ ডিসেম্বরের মধ্যেই রফতানি খাতে আমাদের বার্ষিক আয় ১৬৬ বিলিয়ন ডলার যা আমাদের রফতানি লক্ষ্যমাত্রা থেকেও অনেক বেশি।

চলমান অর্থনৈতিক ঘাটতি পূরণের ব্যাপারে এরদোগান বলেন, দেশে উচ্চমূল্য সংযোজিত বিদেশী বিনিয়োগের ফলে আমাদের চলতি হিসাবে যে ঘাটতি দেখা দিয়েছে আমরা তা বন্ধ করে দিচ্ছি এবং বহিরাগত অর্থায়নের প্রয়োজন কমিয়ে আনছি।

তাছাড়া নতুন বছরের আগে আগেই চীনে অর্ডারকৃত করোনার ভ্যাকসিন দেশে এসে পৌঁছবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

গত রবিবার ভিন্নমাত্রার করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যাওয়ায় বেইজিং থেকে তুরস্কগামী করোনা ভ্যাকসিনের চালান স্থগিত করে দেওয়া হয়েছিল। তবে আজ অর্ডারকৃত চালানের ৩ মিলিয়ন ডোজ তুরস্কে আসার কথা রয়েছে বলে জানান তুর্কী স্বাস্থ্যমন্ত্রী ফখরুদ্দীন কোজা।

করোনা ভ্যাকসিনের ব্যাপারে এরদোগান বলেন, জাতির সেবাই অতিশীঘ্রই জনগণের দোরগোড়ায় নিজস্ব উৎপাদন পদ্ধতিতে একাধিক করোনা ভ্যাকসিন সরবরাহ করার ব্যাপারে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।

করোনা মহামারী থেকে আত্মরক্ষার্থে সবাইকে সতর্কতামূলক ব্যবস্থা অব্যাহত রাখারও আহবান জানান তিনি।

সূত্র: ইয়েনি শাফাক।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img