বৃহস্পতিবার, মে ২৬, ২০২২

বয়সের কারণে আর প্রধানমন্ত্রী হতে চান না মাহাথির মুহাম্মাদ

বয়স বৃদ্ধি হওয়ার কারণে আর প্রধানমন্ত্রী হতে চান না আধুনিক মালয়েশিয়ার রূপকার হিসেবে খ্যাত ৯৫ বছর বয়সী ড. মাহাথির মুহাম্মাদ।

বুধবার (১৪ এপ্রিল) মালয়েশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বারনামাকে দেওয়া এক সাক্ষাতকারে ড. মাহাথির মুহাম্মাদ নিজেই এ মতামত দেন।

তিনি বলেন, আমারো বয়স হয়েছে, আমি যখন দ্বিতীয়বার প্রধানমন্ত্রী ছিলাম তখন ১৮ ঘণ্টা একটানা কাজ করেছি। এখনো আমার মাথায় অনেক আইডিয়া কাজ করছে। দেশের প্রতি আমার দায়িত্ব রয়েছে। আমার এখনো দেশের প্রয়োজনে কাজ করার ইচ্ছা আছে। তবে আমার এখন তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হওয়ার বয়স নেই।

ড. মাহাথির মুহাম্মাদ ১৯৮১ সালে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। তার নেতৃত্বে ক্ষমতাসীন দল পর পর পাঁচবার সংসদ নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে। তিনি এশিয়ার সবচেয়ে দীর্ঘ সময় ধরে গণতান্ত্রিক ভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন। ২০০৩ সালের ৩০শে অক্টোবর তিনি স্বেচ্ছায় প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেন। অবসর গ্রহণের দীর্ঘ পনের বছর পর ৯২ বছর বয়েসে প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ব্যাপক দুর্নীতি সংশ্লিষ্টতার কারণে মাহাথির মুহাম্মাদ আবারও আসেন রাজনীতিতে। ২০১৮ সালের ৯ মে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে জয়ের পরদিন ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে দুই বছর দায়িত্ব পালন শেষে ২০২০ এ পদত্যাগ করেন। তার পদত্যাগের পরই নাটকীয়ভাবে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন ইয়াসির প্রধানমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করেন।

মাহাথিরের রাজনৈতিক দল বরিশান ন্যালনাল এর পরে পাকাতান হারাপান, বর্তমানে রাজনৈতিক দলের নাম হোমল্যান্ড ফাইটার।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img