ইসরাইলি কারাগারে টানা ৭৭ দিন চলছে ফিলিস্তিনি বন্দীর অনশন

ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের কারাগারে মাহের আল-আখরাস নামে এক ফিলিস্তিনি বন্দী টানা ৭৭ দিন ধরে অনশন করছেন। এরইমধ্যে তার অবস্থা সংকটাপন্ন হয়ে উঠেছে বলে জানা গেছে।

ইসরাইলের কথিত প্রশাসনিক বন্দীত্বের প্রতিবাদে তিনি এই অনশন শুরু করেছেন। এরইমধ্যে তার স্বাস্থ্যগত অবস্থা মারাত্মক অবনতিশীল হয়ে উঠেছে।

ফিলিস্তিনিদের বন্দি বিষয়ক কমিশনের প্রধান কাদরি আবু বকর ফিলিস্তিনের আরবি ভাষার রেডিও চ্যানেল ‘ভয়েস অব প্যালেস্টাইন’কে গত রোববার (১১ অক্টোবর) বলেন, অনশনরত আখরাসের স্বাস্থ্যের অবস্থা চরম বিপজ্জনক অবস্থায় পৌঁছেছে।

আখরাসের পাশের কক্ষে বন্দীদের ভেতরে করনোভাইরাসের সংক্রমণ চিহ্নিত করার পর তাকে কাপলান হাসপাতালের আলাদা একটি সেকশনে স্থানান্তর করা হয়েছে। কাদরি আবু বকর বলেন, আখরাস মারাত্মক রকমের দুর্বল ইমিউনিটি সিস্টেমে ভুগছেন এবং তার গুরুত্বপূর্ণ অঙ্গ প্রত্যঙ্গগুলো এখন আর কাজ করছে না।

তিনি বলেন, আগামী দিনগুলো আখরাসের দাবি এবং তার মারাত্মক স্বাস্থ্যগত অবস্থার বিষয়ে চূড়ান্ত নিষ্পত্তির জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।

এর আগে শনিবার এক বিবৃতিতে ফিলিস্তিনের ইসলামি জিহাদ আন্দোলনের নেতা বলেছেন, আখরাসের স্বাস্থ্যগত অবস্থা এই ইঙ্গিত দেয় যে, ইহুদীবাদী ইসরাইল তাকে হত্যা করার সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেন, “আমরা রাষ্ট্রীয়ভাবে সর্তকতা জারি করছি এবং ফিলিস্তিনি বন্দীদের হত্যা করার সুযোগ দেব না। আমাদের কোনো মুজাহিদকে এভাবে হত্যা করা আমরা রেড লাইন হিসেবে গণ্য করব এবং এই হত্যার পরিণতি কি তা ইসরাইলের কারা কর্তৃপক্ষের বোঝা উচিত।” সূত্র: পার্সটুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *