বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২

ক্যাপিটল হিলে স্পিকারের ল্যাপটপ চোর ট্রাম্পপন্থী গ্রেফতার: রাশিয়া সংযোগ?

আমেরিকার হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির ল্যাপটপ ও হার্ড ড্রাইভ চুরি যায় ক্যাপিটল হিলে ট্রাম্পপন্থীদের বিক্ষোভের দিন।

সেই ল্যাপটপের সন্ধান করতে গিয়েই প্রথমে এক যুবকে ধরে পুলিশ, তারপর সেই যুবকের থেকে তথ্য পেয়েই ওই মহিলাকে ধরে ফেলে পুলিশ। খবর আনন্দবাজার পত্রিকা’র।

সোমবার ওই মহিলার বাড়ি থেকেই তাকে গ্রেফতার করে পেনসিলভেনিয়ার প্রশাসন। কিন্তু মহিলার থেকে ঠিক কী কী উদ্ধর হয়েছে, এখনও তা স্পষ্ট করে জানায়নি পুলিশ।

আদালতে তদন্তকারী সংস্থা এফবিআই জানিয়েছে, মহিলার প্রাক্তন সঙ্গীর দাবি ন্যান্সির বন্ধুরাও এই চক্রের সঙ্গে যুক্ত। তাঁদের কাছে ল্যাপটপ চুরি করার ভিডিও রয়েছে।

নিরাপত্তার দিক থেকে সবচেয়ে বড় সমম্যার বিষয়টি হল, এই ল্যাপটপটি রাশিয়ার হ্যাকারদের হাতে তুলে দিতে চেয়েছিলেন ন্যান্সি। কিন্তু কোনও একটা কারণে সেটা হয়ে ওঠেনি। তবে ল্যাপটপের পাশাপাশি, হার্ড ড্রাইভ বা তেমন কিছু পায়নি পুলিশ। ল্যাপটপটি বিক্রি করতে না পেরে প্রমাণ লোপাটের জন্য হয়তো সেটিকে ধ্বংস করে দেওয়া হয়েছে।

আমেরিকার একটি চ্যানেলে ক্যাপিটল হিলে তাণ্ডবের যাবতীয় ভিডিও ফুটেড সিসিটিভি ক্যামেকায় ধরা আছে। সেখানেই দেখা যাচ্ছে একটি সবুজ টি শার্ট পরে স্লোগান দিতে দিতে চুরি করছেন ন্যান্সি।

spot_img
spot_img

সর্বশেষ