বৃহস্পতিবার, জানুয়ারি ২০, ২০২২

পাকিস্তানের শাহিন-৩ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ

বুধবার, পাকিস্তান সেনাবাহিনীর তরফে দাবি করে জানানো হয় তারা পারমাণবিকভাবে-সক্ষম শাহিন-তিন ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করেছে। এই ক্ষেপণাস্ত্র লক্ষ্যমাত্রা হলো ২,৭৫০ কিলোমিটার। অর্থাৎ পূর্ব পাকিস্তান থেকে ছোঁড়া হলে আন্দামান-নিকোবর-এ আঘাত হানতে পারবে। আর বালুচিস্তান থেকে ছোঁড়া হলে সোজা ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের লক্ষ্যমাত্রা তৈরি করতে পারবে।

উৎক্ষেপণের পর‌ই পাকিস্তানের সশস্ত্র বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল বাবর ইফতিখার একটি টুইট বার্তায় বলেছেন, পরীক্ষামূলক উড়ানের লক্ষ্য ছিল “অস্ত্র ব্যবস্থার বিভিন্ন নকশা এবং প্রযুক্তিগত পরামিতিগুলি পুনরায় বৈধকরণ করা হয়েছে।”

পাকিস্তানের বিশেষজ্ঞদের বিশ্বাস “এবার শাহিন-তৃতীয় ক্ষেপণাস্ত্র পাকিস্তানকে প্রতিপক্ষের বিরুদ্ধে পুরো স্পেকট্রাম নিরস্তকরণ সরবরাহ করবে” এবং দক্ষিণ এশীয় অঞ্চলে কৌশলগত স্থিতিশীলতা আরও বাড়িয়ে তুলবে।

কিন্তু পাকিস্তানের বেশ কয়েকটি প্রতিবেদন বিশেষজ্ঞদের এই ধারণাকে চুরমার করে দিচ্ছে। সেখানে বলা হয়েছে, শাহিন-তিন এর উৎক্ষেপণ সম্পূর্ণভাবে ব্যর্থ।

প্রতিবেদন গুলিতে লেখা হয়েছে, এই ক্ষেপণাস্ত্রটি বেলুচিস্তানের একটি বেসামরিক অঞ্চলে অবতরণ করে বেশ কয়েকটি বাড়ি ধ্বংস করে এবং বহু সাধারণ মানুষকে আহত করে l

বালুচিস্তানের অন্যতম শক্তিশালী রাজনৈতিক দল বালোচ রিপাবলিকান পার্টির তরফে জানানো হয়েছে, রাখি অঞ্চলের ডেরা গাজি খান থেকে পাকিস্তানি সেনার এই পারমাণবিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ডেরা বুগতির ম্যাট অঞ্চলের জনবহুল অঞ্চলে অবতরণ করেছে। আর এর ফলে ধ্বংস হয়েছে বহু বাড়ি। আহত হয়েছেন বহু সাধারণ নাগরিক।

সূত্র: সাউথ এশিয়ান মনিটর

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img