বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২

পাকিস্তানে যাচ্ছেন আবুধাবীর ক্রাউন প্রিন্স ও বাহরাইনের বাদশাহ

বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইসা বিন সালমান আল খলিফা এবং আবু ধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান বেসরকারি সফরে পাকিস্তান যাচ্ছেন। তার কয়েকদিন পাকিস্তানে অবস্থান করবেন বলে কূটনৈতিক সূত্র জানিয়েছে।

একটি সূত্র জানিয়েছে, উপসাগরীয় এই দুই নেতা ২২ জানুয়ারী থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত বেলুচিস্তানে হুবার বাস্টার্ড শিকারে পাকিস্তানে আসছেন। অবশ্য ভ্রমণের সময় তাদের ইসলামাবাদে যাওয়ার সম্ভাবনা কম। এর আগে শিকারের উদ্দেশ্যে পাকিস্তানে ভ্রমণে যেয়ে ইসলামাবাদেও সফর করেছিলেন আবু ধাবির ক্রাউন প্রিন্স।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান চলতি সপ্তাহে বাহরাইনের বাদশাহর সাথে টেলিফোনে কথা বলেছেন। এদিকে, সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত হামাদ ওবায়দ ইব্রাহিম সালেম আল জাবি পাকিস্তানের পররাস্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশীর সাথে সাক্ষাত করেছেন। কুরেশী উভয় পক্ষের মধ্যে ঘন ঘন উচ্চ পর্যায়ের সফরের গুরুত্ব দিয়ে বলেন যে, তারা দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও গভীরতর ও বৈচিত্র্যময় করার জন্য ক্রমাগত প্রেরণা জুগিয়েছে। পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে বলেছে, ‘বিশ্ব স্বাস্থ্য পরিস্থিতির উন্নতি হওয়ার সাথে সাথে কুরেশী সংযুক্ত আরব আমিরাতের সাথে সম্পর্ক উন্নয়নের প্রত্যাশা করছেন।’

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করা এবং সব ক্ষেত্রে তাদের বৈচিত্র্য আনতে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বলেন, ‘সংযুক্ত আরব আমিরাত সরকার পারস্পরিক শ্রদ্ধা, বোঝাপড়া এবং সাধারণ স্বার্থের ভিত্তিতে পাকিস্তানের সাথে সম্পর্ক উন্নয়নের জন্য সবসময় আগ্রহী।’ তিনি সংযুক্ত আরব আমিরাতের অগ্রগতি ও উন্নয়নে পাকিস্তানি প্রবাসীদের যে ইতিবাচক অবদানের কথাও স্বীকার করেন।

এদিকে, পররাষ্ট্রমন্ত্রী কুরেশি পররাষ্ট্র দফতরে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতদের সাথে আলাপচারিতায় পাকিস্তান এবং ইইউ-র মধ্যে বিশেষত অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্কের ক্ষেত্রে আরও গভীর যোগাযোগের আহ্বান জানিয়েছেন। তিনি সম্পর্ককে এগিয়ে নিতে ‘দৃষ্টিভঙ্গি এবং পরিকল্পনা’ ভাগ করে নেয়ার জন্য ইইউ দূতদের সাথে মধ্যাহ্নভোজের আয়োজন করেছিলেন।

সূত্র: ডন

spot_img
spot_img

সর্বশেষ