বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১

আসামে মাদরাসা বন্ধের সিদ্ধান্ত মেনে নেওয়া হবে না: নাদয়াতুত তামীর

ভারতের আসামে উগ্র হিন্দুত্ববাদী বিজেপি কর্তৃক সরকারি মাদরাসা বন্ধের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছেন মাওলানা ইউসুফ আলী এবং নাদয়াতুত তামীর সংগঠনের নেতৃবৃন্দ।

সোমবার (২ নভেম্বর) সংগঠনটির পক্ষ থেকে শিলচরে এক সংবাদ সম্মেলনে আসামের শিক্ষামন্ত্রী ড. হিমন্তবিশ্ব শর্মা সম্প্রতি সরকারি মাদরাসা বন্ধের যে সিদ্ধান্ত ঘোষণা করেছে তার তীব্র বিরোধিতা করা হয়।

মঙ্গলাবার নাদয়াতুত তামীর সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও মুখপাত্র সাবেক বিধায়ক মাওলানা আতাউর রহমান ভুঁইয়া একটি আন্তর্জাতিক পত্রিকাকে বলেন, আসামের শিক্ষামন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা মাদরাসা বন্ধ করে দেওয়ার ঘোষণা দিচ্ছে বারবার সংবাদমাধ্যমে। কিন্তু আসম বিধানসভায় মাদরাসা শিক্ষা সংক্রান্ত বিভিন্ন অ্যাক্ট পাস হয়েছে যার বলে মাদরাসা শিক্ষা ব্যবস্থা চলছে। সেইসমস্ত তথ্যাদি সংবাদ সম্মেলনে উল্লেখ করে আমরা জানিয়েছি যে, ভারতের অন্যান্য ১২টি রাজ্যে যেভাবে মাদরাসা শিক্ষা বোর্ডের মাধ্যমে হাজার হাজার কোটি টাকা ব্যয় করে শিক্ষা ব্যবস্থা চলছে, অনুরূপভাবে আসামের মাদরাসা শিক্ষা ব্যবস্থা যেভাবে চলছিল সেইভাবে চলতে দিতে হবে। শিক্ষামন্ত্রী মাদরাসা বন্ধ করার যে ঘোষণা দিয়েছেন তা রহিত করতে হবে। এজন্য আমরা আসামের গভর্নর, মুখ্যমন্ত্রী এবং কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রীর উদ্দেশ্যে স্মারকপত্র দিয়ে বলে দিয়েছি আসামের শিক্ষামন্ত্রীর এ ধরণের ঘোষণা বাতিল করতে হবে এবং মাদরাসা শিক্ষাকে কোনও ডিস্টার্ব ছাড়াই চলতে দিতে হবে।

আসামে মাদরাসা শিক্ষার জন্য যে ডিরেক্টরেট ছিল তা পুনরায় চালু করতে হবে। অন্যথায় গণতান্ত্রিক ও আইনি পদ্ধতিতে তার মোকাবিলা করা হবে। আমরা আসামের মাদরাসা শিক্ষা রহিতকরণ কোনও অবস্থাতেই মেনে নেব না।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img