বুধবার, জানুয়ারি ১৯, ২০২২

ককেশাস অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় আজারবাইজানকে সহযোগিতা করতে চায় ইরান

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ বলেছেন, ককেশাস অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় আজারবাইজানের সঙ্গে কাজ করতে তার দেশ প্রস্তুত রয়েছে।

সোমবার (২৫ জানুয়ারি) বাকুতে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গে সাক্ষাতে এ আগ্রহের কথা প্রকাশ করেন।

আজারবাইজান, তুরস্ক, রাশিয়া, আর্মেনিয়া ও জর্জিয়ার ধারাবাহিক সফরের প্রথম পর্যায়ে বাকুতে পৌঁছে স্বাগতিক দেশের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

সাক্ষাতে জারিফ বলেন, ককেশাস অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা প্রতিষ্ঠা করার লক্ষ্যে সম্ভাব্য প্রতিটি ক্ষেত্রে সব ধরনের সহযোগিতা করতে তেহরান প্রস্তুত রয়েছে।

সম্প্রতি নাগরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আর্মেনিয়ার সঙ্গে যুদ্ধে জয়লাভ করায় আজারবাইজানকে অভিনন্দন জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বাকুর সঙ্গে ইরানের দ্বিপক্ষীয় সহযোগিতা শক্তিশালী করার ওপরও গুরুত্ব আরোপ করেন।

প্রেসিডেন্ট আলিয়েভ ছয় আঞ্চলিক দেশ আর্মেনিয়া, তুরস্ক, রাশিয়া, ইরান, আজারবাইজান ও জর্জিয়ার মধ্যে সহযোগিতা গড়ে তোলার যে প্রস্তাব দিয়েছেন তাকেও স্বাগত জানান জাওয়াদ জারিফ।

সাক্ষাতে নাগরনো-কারাবাখ সংকটে তার দেশকে সমর্থন করায় তেহরানকে ধন্যবাদ জানান আজারি প্রেসিডেন্ট আলিয়েভ। তিনি তেহরান ও বাকুর মধ্যে ক্রমবর্ধমান সহযোগিতায়ও সন্তোষ প্রকাশ করেন।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img