মঙ্গলবার, মে ২৪, ২০২২

ফিলিস্তিনিদের সহায়তা করতে ২৫ কোটি ডলারের প্যাকেজ পরিকল্পনা আমেরিকা

ফিলিস্তিনিদের সহায়তা করতে প্রায় ২৫ কোটি মার্কিন ডলারের একটি আর্থিক প্রণোদনা প্যাকেজের পরিকল্পনা করেছে আমেরিকার নতুন প্রশাসন। ফিলিস্তিনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক পুনরায় চালু করতে এ সিদ্ধান্ত নিয়েছে হোয়াইট হাউস। এর আগে আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন এ সহযোগিতা বন্ধ করে দিয়েছিল।

বুধবার (৭ এপ্রিল) এক বিবৃতিতে আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এ তথ্য জানান।

তিনি বলেন, জাতিসংঘের ত্রাণবিষয়ক সংস্থা ইউএনডব্লিউআরের মাধ্যমে এ তহবিলের অর্থ সরবরাহ করা হবে। চলতি বছরের জানুয়ারিতে ক্ষমতায় বসার পরপরই আমেরিকার বাইডেন প্রশাসন ঘোষণা দিয়েছিল যে, ফিলিস্তিনের জন্য ট্রাম্পের বন্ধ করে দেওয়া আর্থিক সহায়তা আবারও চালু করবে দেশটি।

আমেরিকার পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য, মধ্যপ্রাচ্যে আমেরিকার নীতি অনুযায়ী ইসরাইল- ফিলিস্তিন ইস্যুতে দ্বিরাষ্ট্রীয় সমাধানের বিষয়ে পুনরায় আলোচনা শুরু করতে চায় বাইডেন প্রশাসন।

ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের নিরাপত্তার নিশ্চিয়তা দিতে আমেরিকা প্রতিজ্ঞাবদ্ধ বলে জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ইসরাইলের নিরাপত্তা নিশ্চিতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। কিন্তু ফিলিস্তিনের মানুষকে সুরক্ষা দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছি আমরা। আমরা বিশ্বাস করি, ইসরাইল এবং ফিলিস্তিনের বাসিন্দারা সমান সুযোগ-সুবিধা আর মর্যাদা পাওয়ার অধিকার রাখে।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img