সোমবার, অক্টোবর ১৮, ২০২১

আফগান সেনাদের অভিযানে ২৬৯ তালেবান নিহত হয়েছে; দাবি আশরাফ গনি সরকারের

আফগানিস্তানের ১৩টি প্রদেশে অভিযান চালিয়ে ২৬৯ তালেবান সদস্যকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে দেশটির মার্কিনপন্থী আশরাফ গনি সরকার।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় লাগমান, নানগারহার, নুরিস্তান, কুনার, গজনি, পাকতিয়া, কান্দাহার, হেরাত, বাল্খ, জুযজান, হেলমান্দ, কুন্দুজ ও কাপিসা প্রদেশে এসব অভিযান চালানো হয়। খবর ইরানী গণমাধ্যম আইআরআইবির।

এসব অভিযানে ১৭৬ তালেবান সদস্য আহত হয়েছেন। এ সময় মার্কিনপন্থী সেনাবাহিনী তালেবানের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্রসস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করে।

তবে তালেবান আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এ পরিসংখ্যান প্রত্যাখ্যান করেছে।

এদিকে আফগানিস্তানের শতকরা ৯০ ভাগ সীমান্তের ওপর নিয়ন্ত্রণ গ্রহণ করার যে দাবি তালেবান করেছে তা প্রত্যাখ্যান করেছে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ফুয়াদ আমান বলেন, আফগান সরকারের নিয়ন্ত্রণাধীন এলাকার পরিধি ক্রমেই বিস্তৃত হচ্ছে এবং হাতছাড়া হয়ে যাওয়া জেলাগুলো তালেবানের কাছ থেকে একের পর এক পুনরুদ্ধার করা হচ্ছে।

আফগানিস্তানের হেরাত প্রদেশ থেকে পাওয়া আরেক খবরে জানা গেছে, সেখানকার কারাখ জেলায় তালেবানের একটি বড় ধরনে অভিযান প্রতিহত করেছে সেনাবাহিনী। শুক্রবার জেলাটি তালেবানের হাত থেকে পুনরুদ্ধার করেছে আফগানিস্তানের প্রতিরক্ষা সরকারি সৈন্যরা।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img