বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২

ড. সালমান আল আউদাহ’র মুক্তির জন্য জাতিসংঘের হস্তক্ষেপ কামনা

ইনসাফ | নাহিয়ান হাসান


সৌদির বন্দিদশা থেকে বিশিষ্ট ইসলামিক স্কলার ড. সালমান আল আউদাহ’র মুক্তির জন্য জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করেছে সুইস মানবাধিকার সংস্থা আল কারামা।

স্বতন্ত্র ও স্বাধীন ডাক্তারদের ডাক্তারী পরীক্ষানিরীক্ষার মাধ্যমে সালমান আল আউদাহ’র বর্তমান শারীরিক অবস্থা ও রিপোর্ট অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার লক্ষ্যে, প্রতিবন্ধীদের অধিকার রক্ষা বিষয়ক জাতিসংঘের কমিটি সিআরপিডির কাছে ডাক্তারী পরিদর্শনের দাবি জানিয়েছে জেনেভা ভিত্তিক মানবাধিকার সংস্থাটি।

অপরদিকে ড. আউদাহ’র পুত্র আব্দুল্লাহ আল আউদাহ তার টুইট বার্তায় এই বিষয়ে লিখেন, নির্বিচারে বন্দী থাকা বিশিষ্ট স্কলার ড.সালমান আল আউদাহকে মুক্তি দিতে ও তার পরিবারের উপর প্রতিশোধ গ্রহণ থেকে বিরত থাকতে সৌদি সরকারের কাছে আহবান জানাতে এবং এবিষয়ে হস্তক্ষেপ করতে জাতিসংঘের কাছে আবেদন জানিয়েছে আল কারামা মানবাধিকার সংস্থা।

তাছাড়া গত মাসে ড. আউদাহ নিজ কারাকক্ষে নির্যাতনের শিকার হয়েছিলেন বলে অভিযোগ করেছিলেন এই আউদাহ পুত্র।

তার বক্তব্য মতে, তার পিতাকে হাত ও চোখ বাধা অবস্থায় কারাকক্ষে কয়েকদিন যাবত নির্ঘুম রেখে নির্যাতন এবং চিকিৎসায় অবহেলা করা হয়েছিলো!

উল্লেখ্য, ২০১৭ সালে সন্ত্রাসবাদ ও রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র করার অভিযোগ আরোপ করে বিভিন্ন ইসলামিক স্কলারদের গ্রেফতার করেছিলো সৌদি সরকার, যাদের মধ্যে সালমান আল আউদাহ, আওদ আল ক্বরনী, আলী আল ওমারী।

বিনা বিচারে বন্দী থাকা এসব স্কলারদের অবিলম্বে মুক্তি দিতে বিশ্ববরণ্য আন্তর্জাতিক ও ইসলামি ব্যক্তিত্বদের পাশাপাশি শুরু থেকেই সৌদি সরকারের কাছে আবেদন জানিয়ে আসছিলো বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_img
spot_img

সর্বশেষ