ট্রাম্প স্বীকৃতি না দেয়ায় বাইডেনকে স্বীকৃতি দেননি পুতিন

আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে বিজয়ীর স্বীকৃতি দিতে প্রস্তুত নন পুতিন। কারণ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বাইডেনের জয়ের কথা স্বীকার করেননি।

রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে ডেইলি মেইল।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে এখনও অভিনন্দন জানাননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বাইডেন বিজয়ী হওয়ার পর দুই সপ্তাহ পেরিয়ে গেলেও নির্বাচন নিয়ে চুপ পুতিন।

এ নিয়ে চলছে নানা বিশ্লেষণ আর গবেষণা। অবশেষে আজ ব্রিটেনের ডেইলি মেইল এক প্রতিবেদনে জানিয়েছে, পুতিন আজ রবিবার রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে বলেছেন তিনি বাইডেনকে বিজয়ীর স্বীকৃতি দিতে প্রস্তুত নন কারণ প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বাইডেনের জয়ের কথা স্বীকার করেননি।

পুতিন বলেন, যুক্তরাষ্ট্রের জনগণের আস্থা রয়েছে এমন যে কারো সাথে আমরা কাজ করবো। কিন্তু সেই বিশ্বাস কেবল এমন প্রার্থীর উপরই রাখা যায় যার বিজয় বিরোধী পক্ষ দ্বারা স্বীকৃত হয়েছে অথবা নির্বাচনের ফলাফল বৈধ এবং আইনী উপায়ে নিশ্চিত হওয়ার পর।

তিনি বলেন, বাইডেনকে অভিনন্দন না জানানোর সিদ্ধান্তটি একটি ‘আনুষ্ঠানিকতা’, এর পেছনে অন্য কোন ‘সুপ্ত’ উদ্দেশ্য নেই।

২০১৬ সালে ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তাৎক্ষনিক তাকে অভিনন্দন জানিয়েছিলেন পুতিন। ট্রাম্পের ক্ষমতায় আসার পেছনে পুতিনের হাত রয়েছে বলেও অনেকে মনে করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *