সোমবার, অক্টোবর ১৮, ২০২১

মাত্র ৬ জন তালেবান নিয়ন্ত্রণে নিল ৬০ হাজার মানুষের শহর

দীর্ঘ ২০ বছর পর কাবুল জয়ের মধ্য দিয়ে পুনরায় আফগানিস্তানের শাসনভারের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। গত ১৫ আগস্ট কাবুল জয় করেই জনগণের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে সংগঠনটি। তবে মার্কিন মদদপুষ্ট সাবেক আফগান সরকারের কাছ থেকে কীভাবে এত কম সময়ে তালেবান বিস্তীর্ণ এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিল, তা নিয়ে পশ্চিমা সমরকৌশলবিদ থেকে শুরু করে বিশ্ব রাজনৈতিক নেতৃবৃন্দ পর্যন্ত বিস্মিত।

বিশ্বের সর্বাধুনিক মার্কিন সমরাস্ত্র এবং প্রশিক্ষণপ্রাপ্ত প্রায় ৩ লাখ মার্কিনপন্থী আফগান বাহিনীর বিরুদ্ধে তালেবানের বিজয় নিয়ে বিশ্বের সর্বত্র যখন সমীকরণ মেলাতে ব্যস্ত, তখন বিস্ময়কর এক তথ্য জানালেন মার্কিন মদদপুষ্ট আফগানিস্তানের সদ্য ক্ষমতাচ্যুত আশরাফ গনি সরকারের এক মন্ত্রী।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরাকে ওই মন্ত্রী জানান, মাত্র ৬ জন তালেবান সদস্য বাদাখশান প্রদেশের শাঘনান জেলার নিয়ন্ত্রণ নিয়েছে। এই জেলায় প্রায় ৬০ হাজার মানুষ বসবাস করে।

তিনি আরও জানান, অল্প সংখ্যক তালেবান যোদ্ধা ব্যাপক এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে এমন আরও অনেক উদাহরণ আছে। তালেবানও এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

উল্লেখ্য, আফগানিস্তানের ৪২১টি জেলার সমন্বয়ে গঠিত ৩৪টি প্রদেশের প্রায় সবকটা প্রদেশই তালেবান যোদ্ধারা নিয়ন্ত্রণে নিয়েছে মাত্র ৭ দিনে। এর মধ্যে রাজধানী শহর কাবুলও আছে।

সূত্র: আল জাজিরা

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img