বুধবার, আগস্ট ১৭, ২০২২

ইসরাইলের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক নেই, ভবিষ্যতেও হবে না : তথ্যমন্ত্রী

বাংলাদেশের সঙ্গে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের কোনোরকম কূটনৈতিক সম্পর্ক তৈরি হওয়ার সম্ভাবনা নাচক করে দিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বাংলাদেশ কি ইসরাইলের সঙ্গে কোনো ধরনের কূটনৈতিক সস্পর্কে জড়াতে চাচ্ছে— এমন প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, প্রথমত পাসপোর্টের এ পরিবর্তনটা আন্তর্জাতিক নিয়মের জন্য করা হয়েছে। তাতে কোনোভাবে ইসরাইলের উল্লসিত হওয়ার সুযোগ নেই। ইসরাইলের সঙ্গে আমাদের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই, ভবিষ্যতেও কোনো সম্পর্ক হওয়ার সম্ভাবনা নেই।

তিনি বলেন, পাসপোর্টে যাই লেখা থাকুক না কেন, বাংলাদেশি নাগরিকদের জন্য ইসরাইল নিষিদ্ধ বা বন্ধ থাকবে। একই সঙ্গে ইসরাইলিদের জন্য পাসপোর্ট নিয়ে বাংলাদেশে আসা বন্ধ থাকবে। পৃথিবীর অনেক দেশের ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নেই। তাদের নাগরিকরা ইসরাইল ভ্রমণ করে না, তাদের পাসপোর্ট নিয়ে। কিন্তু পাসপোর্টে সে কথাটি উল্লেখ নেই। আমাদের পাসপোর্টে সে কথাটি উল্লেখ ছিল। সুতরাং আমাদের যে নীতি ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা ও ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে, ইসরাইলি আগ্রাসনের মাধ্যমে মানবতার বিরুদ্ধে যে অপরাধ নিয়মিতভাবে ইসরাইল সংঘটিত করে আসছে, সেটির বিরুদ্ধে বাংলাদেশের যে অবস্থান সেটি একই জায়গায় আছে। বরং সম্প্রতি ইসরাইলের পক্ষ থেকে যেভাবে হামলা পরিচালনা করা হয়েছে, এতে বাংলাদেশের অবস্থান আরও সংহত হয়েছে বাংলাদেশ প্রতিবাদ জানিয়েছে।

সোমবার দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে তথ্যমন্ত্রীর নির্বাচনী এলাকা রাঙ্গুনিয়া উপজেলার মানুষের জন্য বিনামূল্যে লাশবাহী ফ্রিজিং গাড়ি প্রদান (অনলাইনে) শেষে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

spot_img
spot_img

সর্বশেষ

spot_img