বৃহস্পতিবার, জুলাই ২৯, ২০২১

আফগানিস্তানের রাজধানী কাবুল বিমানবন্দরের কাছে দফায় দফায় রকেট হামলা; নিহত ১

আফগানিস্তানের রাজধানী কাবুলে কয়েক দফা রকেট হামলায় একজন নিহত এবং আরও বেশ কয়েকজন আহত হয়েছে। শনিবার সকালের ওই সিরিজ রকেট হামলা চালানো হয়।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এক মাসেরও কম সময়ে কাবুলে দ্বিতীয়বারের মতো এ ধরনের হামলা চালানো হলো। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান সাংবাদিকদের বলেন, কাবুলের কাছাকাছি লেব জার এলাকা থেকে চারটি রকেট নিক্ষেপ করা হয়েছে।

কাবুল বিমানবন্দরের কাছে দু’টি রকেট আঘাত হেনেছে। এতে বেশ কয়েকজন হতাহত হয়েছে বলে নিশ্চিত করা হয়েছে। এর আগে গত নভেম্বরে কাবুলে দফায় দফায় রকেট হামলার ঘটনায় কমপক্ষে ৮ বেসামরিক নিহত এবং আরও ডজনখানেক আহত হয়।

সে সময় সুরক্ষিত গ্রিন জোনে কমপক্ষে ২৩টি রকেট নিক্ষেপ করা হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে নিশ্চিত করা হয়েছে। ওই অঞ্চলে বিভিন্ন বিদেশি দূতাবাস এবং ব্যবসায়িক প্রতিষ্ঠান অবস্থিত। ডজনখানেক আন্তর্জাতিক কোম্পানি এবং তাদের কর্মীদের বসবাস গ্রিন জোনে। তাই ওই এলাকায় বেশ কড়া নিরাপত্তা জারি থাকে। তারপরেও গত কয়েক মাসে গ্রিন জোন ও এর আশেপাশে কয়েক দফা হামলার ঘটনা ঘটেছে।

গত ৬ মাসে তালেবান ৫৩টি আত্মঘাতী হামলা এবং ১ হাজার ২৫০টি বিস্ফোরণ ঘটিয়েছে। এতে ১ হাজার ২১০ বেসামরিকের মৃত্যু হয়েছে এবং আরও ২ হাজার ৫শ জন আহত হয়েছে।

মার্কিনপন্থী আফগান সরকারের পক্ষ থেকে এসব হামলার জন্য তালেবানকে দায়ী করা হলেও সংগঠনটির পক্ষ থেকে এসব হামলার দায় প্রত্যাখ্যান করা হয়েছে।

এর আগে চলতি মাসের শুরুতে কাবুল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে হামলা চালায় একদল বন্দুকধারী। হামলায় কমপক্ষে ৩৫ জন নিহত হয়। এর মধ্যে অধিকাংশই ছিল শিক্ষার্থী। ওই হামলায় আরও অর্ধ শতাধিক আহত হয়েছে।

সূত্র : এএফপি

spot_imgspot_img

আরও