বৃহস্পতিবার, জুলাই ২৯, ২০২১

ভূমধ্যসাগরে তুরস্ককে বঞ্চিত করার পরিকল্পনা বাস্তবায়ন হতে দেওয়া হবে না: এরদোগান

পূর্ব ভূমধ্যসাগরে নিজেদের অধিকার আদায়ে বাধা দেওয়ায় গ্রিসকে আবারও হুশিয়ার করলেন তুরস্কের প্রেসিডেন্ট ও মুসলিম বিশ্বের প্রভাবশালী নেতা রজব তাইয়েব এরদোগান।

তিনি বলেন, সমুদ্রতলদেশের সম্পদ নিয়ে গ্রিসের ফাঁদে পা দেবে না আঙ্কারা। তুরস্ককে বাদ দিয়ে পূর্ব ভূ-মধ্যসাগরে কোনো পরিকল্পনা কিংবা মানচিত্র বাস্তবায়ন হতে দেওয়া হবে না। এই অঞ্চলে তুরস্কের অধিকার বঞ্চিত করার কোনো পরিকল্পনা গ্রহণযোগ্য হবে না।

এরদোগান বলেন, ভূমধ্যসাগরের আশপাশের দেশগুলোকে বিশেষ করে আমি গ্রিসকে বলতে চাই, এই ইস্যুতে কোনো ‘জিরো সাম গেম’ (এক পক্ষ সব পাবে অন্য পক্ষ বঞ্চিত হবে) হতে দেওয়া হবে না। আমি এখানে উইন উইন ফর্মুলা (দুপক্ষই লাভবান) চাই।

এদিকে ভূমধ্য সাগরে তুরস্ক তার অধিকার প্রতিষ্ঠা করার চেষ্টা করায় আবারও আঙ্কারার ওপর নিষেধাজ্ঞা জারির পরিকল্পনা করছে ইউরোপীয় ইউনিয়ন। আগামী ১০ ডিসেম্বর ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

গত অগাস্ট মাস থেকে গ্রিস এবং তুরস্কের মধ্যে বিতর্ক চলছে। ভূমধ্যসাগরের একটি অংশে তুরস্কের ইতিহাসে সবচেয়ে বড় খনিজ তেলের সন্ধান পেয়েছে আঙ্কারা। কীভাবে সেই উত্তোলন করা সম্ভব তা দেখার জন্য সেখানে জাহাজ পাঠিয়েছে তুরস্ক। কিন্তু গ্রিসের দাবি ওই এলাকা তাদের। ফলে দ্রুত তুরস্ককে জাহাজ সরিয়ে নিতে বলে তারা। গত চার মাসে তুরস্ক একবারই কেবল ভূমধ্যসাগরের ওই এলাকা থেকে জাহাজ সরিয়েছিল। কিন্তু তারপর আবার তারা সেখানে জাহাজ পাঠায়।

অবশ্য গত সোমবার (৭ ডিসেম্বর) এরদোগান গ্রিসের সঙ্গে বৈঠকে বসতে আগ্রহ প্রকাশ করেছেন। তবে ইউরোপীয় ইউনিয়ন বিষয়টিকে অন্ধের মতো দেখছে বলে তিনি মনে করেন। তিনি জানান, বিতর্কটি নিয়ে ইউরোপীয় ইউনিয়ন যে আচরণ করছে, তা আশাব্যঞ্জক নয়।

spot_imgspot_img

আরও