বৃহস্পতিবার, জানুয়ারি ২৭, ২০২২

দায়িত্ব নেয়ার প্রথম ১০০ দিনে ১০ কোটি মানুষকে টিকা দেয়ার ঘোষণা বাইডেনের

দায়িত্ব নেয়ার প্রথম ১০০ দিনের মধ্যে ১০ কোটি ডোজ করোনাভাইরাসের টিকা দেয়ার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।

মঙ্গলবার দিলওয়ারে এক সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, আমার প্রথম ১০০ দিনে কোভিড-১৯ ভাইরাস নিঃশেষ হয়ে যাবে না। আমি সেই প্রতিশ্রুতি আপনাদের দিতে পারব না। খুব দ্রুত যেমন এ পরিস্থিতি তৈরি হয়নি, রাতারাতি আমরা এখান থেকে বের হতেও পারব না। তবে আমার প্রথম ১০০ দিন সংক্রমণের (করোনাভাইরাস) প্রাদুর্ভাব কমে যাবে এবং আমেরিকানদের জীবনেও পরিবর্তন আসতে শুরু করবে।

ক্ষমতা নেয়ার প্রথম ১০০ দিন সবাইকে মাস্ক পরারও আহ্বান জানান বাইডেন। এই সময়ে স্কুল-কলেজও খুলে দেয়ার ব্যবস্থা করবেন বলে জানান তিনি।

মঙ্গলবার দেশটির গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ফাইজার ও বায়োএনটেকের টিকার অনুমোদন দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র সরকার। খাদ্য ও ঔষধ প্রশাসনের (এফডিএ) রিপোর্টে দেখা গেছে, টিকাটি ৯৫ শতাংশ কার্যকর। আগামীকাল বৃহস্পতিবার তারা চূড়ান্ত সিদ্ধান্তে যাবেন।

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এই ভ্যাকসিন দ্রুত আমেরিকানদের মধ্যে প্রয়োগের ওপর গুরুত্বারোপ করেন।

জানুয়ারির মাঝামাঝি যুক্তরাষ্ট্রে টিকার প্রয়োগ শুরু করতে চাইছেন ট্রাম্প। আমেরিকানরা অগ্রাধিকারভিত্তিতে টিকা পাবেন, এমন এক আদেশে সই করে রেখেছেন তিনি। তবে বিশেষজ্ঞরা বলছেন, বাইডেন আমলে অর্থাৎ ২০ জানুয়ারির পরেই টিকার প্রয়োগ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

সূত্র : বিবিসি

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img