ভারত শুধু কাশ্মীরীদের নির্যাতনই করছে না, আন্তর্জাতিক আইনও লঙ্ঘন করছে: ইমরান

ইনসাফ | নাহিয়ান হাসান


গত শুক্রবার (২৫ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনের এক ঐতিহাসিক বক্তব্য দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

২৭ মিনিটের বক্তৃতায় পাক প্রধানমন্ত্রী করোনা ভাইরাস, আঞ্চলিক সশস্ত্র লড়াই ও অস্ত্র মজুদের প্রতিযোগিতা, মহানবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহী ওয়া সাল্লামকে কটুক্তি করে স্কেচ প্রকাশ বৃদ্ধি, দখলকৃত কাশ্মীরে ভারতের নৃশংসতা, স্বাধীন ফিলিস্তিনে ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের দখল, জলবায়ু ও পরিবেশ এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বড় ধরনের পরিবর্তন আনার মতো গুরুত্বপূর্ণ সব বিষয়ে আলোচনা করেন।

দখলকৃত কাশ্মীরে ভারতীয় নৃশংসতার বিষয়গুলো তুলে ধরে ইমরান খান বলেন, ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী জাতিসংঘের জন্য একটি অনন্য মাইলফলক হিসেবে বিবেচিত। শান্তি ও স্থিতিশীলতা আনতে এবং বজায় রাখতে এই বৈশ্বিক প্রতিষ্ঠানটির সহযোগিতা অতিব জরুরি।

তিনি বলেন, জাতিসংঘের ভেবে দেখা উচিত, মাজলুম কাশ্মীরীদের তারা যে ওয়াদা করেছিল তা তারা পূরণ করতে পেরেছে কিনা? আজ নিরীহ স্বাধীনতাকামী কাশ্মীরীদের নিজস্ব মত প্রকাশের স্বাধীনতাকে জোরপূর্বক দাবিয়ে রাখা হচ্ছে। নিজস্ব মতামত প্রকাশে জাতিসংঘ কর্তৃক ভোটাধিকারকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে প্রতিবেশী রাষ্ট্র ভারত শুধু কাশ্মীরীদের উপর নির্যাতনই করছে না বরং এতে করে তারা আন্তর্জাতিক আইনও লঙ্ঘন করছে। স্বাধীনতাকামী কাশ্মীরীদের অভ্যন্তরীণ বিষয়েও তারা অনবরত অন্যায্য হস্তক্ষেপ করে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *