শুক্রবার, অক্টোবর ২২, ২০২১

আফগান পার্লামেন্ট ভবনের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান

আফগানিস্তের পার্লামেন্ট ভবনের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা যাচ্ছে তালেবান সেনারা আফগান পার্লামেন্টে প্রবেশ করেছে।

ভিডিওতে দেখা গেছে কয়েকজন তালেবান সৈনিক চেয়ারে বসে আছেন, যেখানে ঠিক দুই সপ্তাহ আগে বসেছিলেন আরশাফ গনি সরকারের মন্ত্রী-এমপিরা।

এর আগে গত রবিবার (১৫ আগস্ট), তালেবান সেনারা আফগানিস্তানের কাবুলে রাষ্ট্রপতি ভবনের নিয়ন্ত্রণ নেয়।

তালেবানের কাবুল বিজয়ের আগে চারটি গাড়ি এবং একটি হেলিকপ্টার বোঝাই অর্থ নিয়ে আফগান থেকে পালিয়ে যান মার্কিন মদদপুষ্ট কাবুল সরকারের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি।

দীর্ঘ ২০ বছর শেষে বিনা রক্তপাতে কাবুল জয়ের পর আফগান জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছিলেন তালেবানের রাজনৈতিক শাখার প্রধান মোল্লা আবদুল গনি বেরাদার।

সংগঠনটির রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র ড. মুহাম্মাদ নাঈমের টুইটার অ্যাকাউন্টে প্রকাশ করা এক ভিডিও বার্তায় মোল্লা আবদুল গণি বেরাদার কাবুল বিজয়ে আফগান জনগণকে বিশেষ করে কাবুলের জনগণকে অভিনন্দন জানিয়ে বলেন, মহান আল্লাহ তায়ালার রহমতে এই বিজয় অর্জিত হয়েছে, পৃথিবীর ইতিহাসে এমনটি কখনো ঘটেনি।

তিনি বলেন, আফগানিস্তানের এই বিজয়ে আমি সর্বপ্রথম আল্লাহ তাআলার শুকরিয়া আদায় করছি, অতঃপর আফগানিস্তানের মুসলমানগণ এবং যে সকল মুজাহিদীন জিহাদ করেছেন তারাসহ মিল্লাতে ইসলামিয়্যার সকল মুসলিমকে আন্তরিক মুবারকবাদ জানাচ্ছি৷ বিশেষ করে কাবুল অপারেশনে যে সকল মুজাহিদীন অংশগ্রহণ করেছেন, পরিশ্রম করেছেন, তাদেরকে আন্তরিকভাবে মুবারকবাদ জানাচ্ছি৷

এদিকে আফগানিস্তানের কেন্দ্রীয় রাজধানী কাবুল বিজয়ের পর সাধারণ ক্ষমা ঘোষণা করেছে তালেবান।

কাতারে অবস্থিত তালেবানের রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র সোহেল শাহীন বলেছেন, যারা শত্রুদের সহযোগিতা করেছেন, তাদের জন্যও ইসলামিক আমিরাত আফগানিস্তানের দরজা খোলা।

তিনি বলেন, আমরা আগেও ক্ষমা করে দিয়েছি এবং আবারও বলছি, আসুন সবাই মিলে দেশ ও মানুষের কল্যাণে কাজ করি।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img