দখলমুক্ত হওয়ার আগ পর্যন্ত আজারবাইজানের জন্য লড়াই করে যাবো: এরদোগান

ইনসাফ | সোহেল আহম্মেদ


তুরস্কের প্রেসিডেন্ট ও বিশ্বের অন্যতম প্রভাবশালী মুসলিম নেতা রজব তাইয়েব এরদোগান বলেছেন, আর্মেনিয়ান দখল থেকে মুক্ত না হওয়া পর্যন্ত আজারবাইজান কারাবাখ ভূখণ্ডের জন্য লড়াই চালিয়ে যাবো।

শুক্রবার (২ অক্টোবর) তুরস্কের কোনিয়া প্রদেশে একটি হাসপাতালের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই ঘোষণা দেন।

এরদোগান বলেন, আর্মেনিয়া আবারও আজারবাইজানীয় অঞ্চলগুলিতে আক্রমণ চালিয়েছে যদিও কারাবখের বিষয়টি যেটি ঘৃণ্য গণহত্যার মাধ্যমে তারা দখল করেছে তা এখনও মীমাংসিত হয়নি। এর মধ্য দিয়ে আর্মেনিয়া একটি অপ্রত্যাশিত পরিণতির মুখোমুখি হয়েছে। তবে আশার কথা হলো, ভ্রাতৃপ্রতিম দেশ আজারবাইজান তার নিজস্ব অঞ্চল রক্ষার জন্য এবং দখলকৃত কারাবাখকে মুক্ত করতে দুর্দান্ত অভিযান শুরু করেছে।আজারবাইজানীয় সেনাবাহিনী এখন পর্যন্ত আর্মেনিয়ান বাহিনীর বিরুদ্ধে লড়ে যাচ্ছে এবং বহু অঞ্চল দখল থেকে মুক্ত করেছে।

তিনি আরো বলেন, আমরা আমাদের সর্বোচ্চ আন্তরিকতা ও সকল প্রকার প্রচেষ্টাসহ বন্ধুত্বপূর্ণ এবং ভ্রাতৃপ্রতিম দেশ আজারবাইজানের পাশে আছি এবং থাকবো।

উল্লেখ্য, ১৯৯১ সালে আর্মেনিয়ার সামরিক বাহিনী আজারবাইজানের একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত অঞ্চল আপার কারাবাখ অবৈধভাবে দখল করে নেয়। উপরন্তু গত রবিবার আর্মেনিয়ান বাহিনী আজারবাইজান নাগরিক বসতি এবং সামরিক অবস্থানকে লক্ষ্য করে হামলা চালায়। এতে বেশকিছু হতাহতের ঘটনা ঘটেছে।

সূত্র: আনাদোলু এজেন্সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *