বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১

আমেরিকা আফগানিস্তানে হেরে গেছে; কাবুল সরকারকেও বিদায় নিতে হবে: হেকমতিয়ার

আফগানিস্তানের হেজবে-ই-ইসলামির প্রধান গুলবুদ্দিন হেকমতিয়ার বলেছেন, আফগানিস্তান আমেরিকা হেরে গেছে এবং শান্তিপূর্ণ সমাধান ছাড়া তাদের কাছে আর কোনো বিকল্প নেই।

বুধবার (২১ অক্টোবর) তিন দিনের পাকিস্তান সফরের শেষ দিনে ইনস্টিটিউট অব পলিসি স্টাডিজে (আইপিএস) বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

হেকমতিয়ার বলেন, বাস্তবতা হলো এই যে আফগানিস্তানে হেরে গেছে আমেরিকা। তারা কোনো ধরনের কৌশলগত লক্ষ্য অর্জন করতে পারেনি।

তিনি ৯/১১-এর হামলার জন্য আমেরিকার পক্ষাবলম্বন করার জন্য সাবেক সামরিক শাসক জেনারেল (অব.) পারভেজ মোশাররফের তীব্র সমালোচনাও করেন। তিনি বলেন, এর ফলে ১০ লাখ আফগান নিহত ও ৬০ লাখ উদ্বাস্তু হয়েছে।

আফগানিস্তানে সোভিয়েত হামলার সময় পাকিস্তান ছাড়াও আমেরিকা ও পাশ্চাত্য দেশগুলোর সাথে কাজ করা হেকমতিয়ার পরে মার্কিন-নেতৃত্বাধীন বাহিনীর বিরুদ্ধে লড়াই করেন। তিনি অবশ্য ২০১৬ সালে প্রেসিডেন্ট আশরাফ ঘানি সরকারের সাথে শান্তিচুক্তি করে তার ২০ বছরের প্রবাস জীবনের অবসান ঘটান।

তবে কাবুলের সাথে শান্তিচুক্তি করলেও তা তাকে ঘানি প্রশাসনের সমালোচনা থেকে বিরত রাখেনি।

তিনি বলেন, আমেরিকা নিজেই স্বীকার করেছে, আফগান সরকার দুর্নীতিবাজ এবং আফগানিস্তানে তাদের পরাজয়ের জন্য দায়ী। ১৯৯০-এর দশকে দুবার আফগানিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকারী হেকমতিয়ার বলেন, কাবুল প্রশাসনের পদত্যাগের ফলেই সমঝোতার সরকার প্রতিষ্ঠার পথ দেখাতে পারে।

তিনি বলেন, সোভিয়েত ইউনিয়ন যখন আফগানিস্তানের তাদের পুতুল সরকার প্রতিষ্ঠা করে রেখেছিল, তত দিন দেশটিতে গৃহযুদ্ধ ছিল। তিনি বলেন, আমেরিকা একই ভুল করা উচিত নয়। কেবল মার্কিন সৈন্যদেরই বিদায় নিলেই হবে না, কাবুল সরকারকেও বিদায় নিতে হবে।

তিনি বলেন, আফগান জাতীয় সম্পদের নিয়ন্ত্রণ ও সেইসাথে এই অঞ্চলের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্যই আফগানিস্তান হামলা চালিয়েছিল আমেরিকা। তবে আমেরিকা তার কোনো লক্ষ্যই অর্জন করতে পারেনি। আফগানিস্তানের জনগণ তাদের মাটিতে আমেরিকার অবস্থান মেনে নেবে না।

সূত্র: সাউথ এশিয়ান মনিটর ও এক্সপ্রেস ট্রিবিউন

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img