রবিবার, সেপ্টেম্বর ২৬, ২০২১

তালেবানকে নিয়ে অন্তর্বর্তী সরকার গঠনের প্রস্তাব হেকমতিয়ারের: কাবুলের ‘না’

আফগানিস্তানের তালেবানের পক্ষ থেকে সম্প্রতি অন্তর্বর্তী সরকার গঠনের যে দাবি উঠেছে তার প্রতি সমর্থন জানিয়েছেন দেশটির হেজবে ইসলামি দলের প্রধান ও রাশিয়া বিরোধী আফগান মুজাহিদ নেতা গুলবুদ্দিন হেকমতিয়ার।

তিনি বলেছেন, একমাত্র অন্তর্বর্তী সরকার গঠনের মাধ্যমে আফগানিস্তানের চলমান সংকটের সমাধান হতে পারে।

তবে হেকমতিয়ারের বক্তব্য তাৎক্ষণিকভাবে প্রত্যাখ্যান করেছে মার্কিন মদদপুষ্ট আফগান সরকার।কাবুলের আশরাফ ঘানি সরকারের সিনিয়র উপদেষ্টা শাহ হোসেইন মোরাতাজাভি বলেছেন, হেকমতিয়ার সম্প্রতি পাকিস্তান সফরে গিয়ে অন্তবর্র্তী সরকারের ‘প্রেসক্রিপশন’ নিয়ে এসেছেন। আফগানিস্তানে বহু আগে অন্তর্বর্তী সরকারের ধারনা ব্যর্থ হয়েছে।

একে মার্কিন মদদপুষ্ট কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদের মুখপাত্র সিদ্দিক সিদ্দিকিও দাবি করেছেন যে, গুলবুদ্দিন হেকমতিয়ার বিগত বছরগুলোতে কাবুল সরকারের বিরোধিতা করা ও এ ধরনের উদ্ভট প্রস্তাব দেওয়া ছাড়া আফগান জনগণের জন্য অন্য কোনো বার্তা বয়ে আনেননি।

গত রোববার (২৫ অক্টোবর) হেকমতিয়ার পাকিস্তান সফর শেষে দেশে ফিরে বলেন, তালেবান আশরাফ ঘানির নেতৃত্বাধীন বর্তমান আফগান সরকারকে মানে না। কাজেই এই সরকার ভেঙে দিয়ে তালেবানকে অন্তর্ভুক্ত করে একটি অন্তর্বর্তী বা অস্থায়ী সরকার গঠনের মাধ্যমেই চলমান সংকটের সমাধান করা যেতে পারে।

হেজবে ইসলামির নেতা হেকমতিয়ার তার ইসলামাবাদ সফরে পাক প্রধানমন্ত্রী ইমরান খানসহ দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। হেকমতিয়ার এমন সময় এ দাবি তুললেন যখন গত ১২ সেপ্টেম্বর থেকে আফগান সরকার তালেবানের প্রতিনিধিরা কাতারের রাজধানী দোহায় শান্তি আলোচনা শুরু করেছেন যা এখনো চলছে। অবশ্য তালেবানের পক্ষ থেকে এরইমধ্যে অনানুষ্ঠানিকভাবে অন্তর্বর্তী সরকার গঠনের প্রস্তাব দেওয়া হয়েছে বলে কোনো কোনো সূত্র জানিয়েছে।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img