রবিবার, ডিসেম্বর ৫, ২০২১

ভারতে ‘এরতুগ্রুল মান্ডি’ রেস্তোরাঁ

বিশ্বজুড়ে তুমুল জনপ্রিয় তুর্কি সিরিয়াল ‘দিরিলিস : এরতুগরুল’ বেশ সারা ফেলেছে দক্ষিণ এশিয়াতেও।

ভারতেও এখন ‘এরতুগরুল’ সিরিয়ালের জনপ্রিয়তা ছড়িয়ে পড়েছে। অনেক ভারতীয়র মন জয় করেছে। খবর ইয়েনি সাফাক-এর।

সম্প্রতি একজন ভারতীয় মুসলিম উদ্যোক্তা যিনি নিজেকে ওই সিরিয়ালের বড় ভক্ত বলে দাবি করেন। তিনি দক্ষিণাঞ্চলীয় রাজ্য তেলঙ্গানার রাজধানী হায়দরাবাদে ঐতিহাসিক ওই মহাকাব্য থেকে অনুপ্রাণিত হয়ে ‘এরতুগরুল মান্ডি’ নামে একটি রেস্তোরাঁ খুলেছেন।

রেস্তোরাঁটির সাইনবোর্ড থেকে শুরু করে অভ্যন্তরে সিরিয়ালের শীর্ষস্থানীয় অভিনেতা ও অভিনেত্রীদের ছবি দিয়ে সাজানো হয়েছে। যার মধ্যে রয়েছেন এনজিন আলতান দোজেয়াতান সিরিয়ালে যিনি এরতুগরুল চরিত্রে অভিনয় করেছেন এবং ইসরা বিলজিক যিনি হালিমা সুলতানের চরিত্রে অভিনয় করেছেন।

রেস্তোরাঁর মালিক জাভিদ খান বলেন, হায়দরাবাদের স্থানীয়রা ধর্মীয় দিক থেকে সিরিজটি অনুসরণ করে এবং এই অঞ্চলটি প্রায়শ আরব পর্যটকরা আসেন। ওই রেস্তোরাঁর রাতের খাবারের নামও তুর্কি ওই সিরিজ থেকে অনুপ্রাণিত হয়ে দেয়া তবে এখনো সেখানে মেন্যুতে তুরস্কের খাবার যুক্ত হয়নি।

ওই সিরিজটিতে ত্রয়োদশ শতাব্দীর এশিয়া মাইনর নামে খ্যাত আনাতোলিয়া চিত্রিত হয়েছে এবং উসামানীয় সাম্রাজ্য প্রতিষ্ঠার আগের গল্প বর্ণিত হয়েছে। সাম্রাজ্যের প্রথম নেতা এরতুগরুল গাজীর সংগ্রামের চিত্র তুলে ধরা হয়েছে সিরিয়ালটিতে।

ঐতিহাসিক নাটকটি পাকিস্তানে ব্যাপকভাবে জনপ্রিয়তা লাভ করেছে সিরিয়ালটির উর্দু ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইবার সংখ্যা ইতোমধ্যে এক কোটি পেরিয়ে গেছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গত বছর তুরস্ক সফরের পর থেকে পিটিভি উর্দুতে সিরিজটি ডাবিং করে থাকে।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img