মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

ইসরাইলের পরমাণু চুল্লিগুলোর ওপর নজরদারি করুন: কাতার

ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের গোপন পরমাণু কর্মসূচি এবং পরমাণু চুল্লিগুলোর ওপর নজরদারি করার জন্য আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) প্রতি জোরালো আহ্বান জানিয়েছে কাতার।

শনিবার (১২ জুন) অস্ট্রিয়ায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত কাতারের স্থায়ী প্রতিনিধি সুলতান বিন সালমিন আল-মানসুরি আইএইএ’র বোর্ড অব গভর্নর্সের বৈঠকে দেওয়া বক্তৃতায় এ আহ্বান জানান।

তিনি বলেন, ইসরাইলের পরমাণু চুল্লিগুলোর ওপর নজরদারি করা জরুরি প্রয়োজন হয়ে পড়েছে। এজন্য ইহুদিবাদী ইসরাইলের পরমাণু স্থাপনায় বিদেশি পর্যবেক্ষকদের প্রবেশাধিকার নিশ্চিত করা দরকার।

তিনি আরও বলেন, কাতারসহ সমস্ত আরবদেশ পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটি-তে সই করেছে এবং মধ্যপ্রাচ্যকে পরমাণু অস্ত্রমুক্ত করার সমস্ত প্রস্তাবনা গ্রহণ করেছে কিন্তু ইসরাইল এর কিছুই করে নি। এ সময় তিনি ফিলিস্তিনেরদের বিরুদ্ধে ইসরাইলের সাম্প্রতিক আগ্রাসনসহ বিভিন্ন সময়ের আগ্রাসন নিয়েও কথা বলেন।

কাতারের প্রতিনিধি আল-মানসুরির বরাত দিয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, পরমাণু কর্মসূচির ওপর নজরদারি করার ক্ষেত্রে আইএইএ-কে সহযোগিতা করা ইসরাইলের জন্য অপরিহার্য, পাশাপাশি পরমাণু চুল্লিগুলো যাতে বিদেশী পর্যবেক্ষকরা পরিদর্শন করতে পারে তার ব্যবস্থা করতে হবে।

সূত্র: পার্সটুডে

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img