শনিবার, অক্টোবর ২৬, ২০২৪

গাজ্জায় হামলার দায় আন্তর্জাতিক সমাজকে নিতে হবে : হামাস

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস বলেছে, ফিলিস্তিনের গাজ্জা উপত্যকায় অসহায় জনগণের উপর ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের অপরাধযজ্ঞের রাজনৈতিক ও নৈতিক দায় আন্তর্জাতিক সমাজকে নিতে হবে।

শুক্রবার (২৫ অক্টোবর) এক বিবৃতি প্রকাশ করেছে হামাস।

ইসরাইলি সেনারা গত দুই সপ্তাহের বেশি সময় ধরে অবরুদ্ধ উত্তর গাজ্জার জাবালিয়া এলাকার নিকটবর্তী সর্বশেষ সক্রিয় হাসপাতালে ভয়াবহ হামলা চালানোর পর এ বিবৃতি প্রকাশ করে হামাস। ইসরাইলি সেনারা হাসপাতালটির অক্সিজেন স্টেশনে বোমা হামলা চালায় যার ফলে বেশ কয়েকজন শিশু শাহাদাতবরণ করেন।

বিবৃতিতে হামাস বলেছে, দখলদার সেনাদের অপরাধযজ্ঞের ব্যাপারে নীরবতা অবলম্বন করার কারণে আন্তর্জাতিক সমাজকে এর দায় নিতে হবে। তাদের নীরবতার কারণে আন্তর্জাতিক মূল্যবোধ ও আইনি ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, কামাল আদওয়ান হাসপাতালে ইসরাইলি সেনাদের এ আগ্রাসন ছিল একটি মারাত্মক যুদ্ধাপরাধ ও আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

হামাসের বিবৃতিতে বলা হয়েছে, উত্তর গাজায় যা ঘটছে তার বিবরণ হচ্ছে গণহত্যা, বাড়িঘরে সুপরিকল্পিতভাবে অপরাধমূলক বোমা হামলা এবং এসব ঘরবাড়ির অধিবাসীদের মাথার উপর ভবনগুলো ধ্বংস করা।

বিবৃতিতে আরব দেশগুলিসহ গোটা মুসলিম বিশ্বকে শুধুমাত্র নিন্দা না জানিয়ে এর পরিবর্তে ফিলিস্তিনিদের উপর যে গণহত্যা ও জাতিগত নির্মূল অভিযান চালানো হচ্ছে তা বন্ধ করার জন্য কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো হয়েছে

ফিলিস্তিনি বার্তা সংস্থা কুদস নিউজ নেটওয়ার্ক জানিয়েছে, এ সময় ইসরাইলি সেনারা হাসপাতাল থেকে শতাধিক ফিলিস্তিনি পুরুষকে ধরে নিয়ে তাদেরকে উলঙ্গ করে একটি খোলা জায়গায় জড়ো করে রাখে। এরপর তাদেরকে কোথায় নিয়ে যাওয়া হয়েছে তা বার্তা সংস্থাটি জানাতে পারেনি।

সূত্র : পার্সটুডে

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img