বুধবার, অক্টোবর ২৩, ২০২৪

বাণিজ্যে পাকিস্তানের বিঘ্ন সৃষ্টির অপচেষ্টার সমালোচনা করল আফগান সরকার

আফগান পণ্যে অস্বাভাবিক হারে কর বাড়িয়ে বাণিজ্যে পাকিস্তানের বিঘ্ন সৃষ্টির অপচেষ্টার সমালোচনা করেছে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের সরকার।

শনিবার (১২ অক্টোবর) আন্তর্জাতিক ইমাম আবু হানিফা রহ. বাণিজ্য সম্মেলন ও পণ্য প্রদর্শনী-২৪ এর সমাপনী দিনের বক্তৃতায় পাক সরকারের এমন পদক্ষেপের সমালোচনা করেন আফগান উপ-প্রধানমন্ত্রী মাওলানা আব্দুল কবির।

তিনি বলেন, নির্দিষ্ট একটি দেশ আফগান বাণিজ্যে বিঘ্ন ঘটাতে উদ্দেশ্যপ্রণোদিতভাবে আমাদের পণ্যে কর বাড়িয়ে দিয়েছে। যা কোনোভাবেই কাম্য নয়। তাদের জেনে রাখা উচিত, বিকল্প বাণিজ্য রুট রয়েছে আমাদের হাতে। রফতানি বাণিজ্যের সুরক্ষায় এসব ব্যবহারের সবধরণের প্রস্তুতিও নিয়ে রেখেছে ইমারাতে ইসলামিয়ার সরকার।

তিনি আরও বলেন, মধ্য এশিয়ার দেশগুলোর সাথে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার ও বাড়িয়ে তুলতে ইমারাত সরকার প্রস্তুত রয়েছে। বিশ্বের অন্যান্য দেশগুলোকেও আফগানিস্তানের সাথে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক স্থাপনের মাধ্যমে উপকৃত হওয়ার আহবান জানান তিনি।

সম্প্রতি আমদানিকৃত আফগান পণ্যের উপর কর বাড়িয়ে দেয় পাকিস্তানের সেনা নির্ভর বিতর্কিত সরকার। যা আমদানি করের স্বাভাবিক হার থেকেও বেশি। আমেরিকাবিরোধী ইমরান খানের বৈধ সরকারের ক্ষমতাচ্যুতির পর থেকে আফগানের ইমারাত সরকারকে চাপে ফেলতে বাণিজ্য, শরনার্থীকেন্দ্রিক একের পর এক জটিলতা তৈরি করে যাচ্ছে পাকিস্তানের বিতর্কিত সরকার। দেশটির রাজনৈতিক দল ও নেতাদের দাবী, মার্কিন মদদপুষ্ট পাক সেনাবাহিনীর প্রত্যক্ষ ও পরোক্ষ সমর্থনে ক্ষমতায় এসেছে পাকিস্তানের বর্তমান সরকার। নির্বাচনে জোচ্চুরি, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে পাক সেনাদের প্রকাশ্য হস্তক্ষেপ ও প্রতিবেশী আফগানিস্তানের সাথে পরিকল্পিতভাবে সম্পর্কের অবনতি এর স্বপক্ষে প্রমাণ বহন করে।

সূত্র: হুররিয়াত

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img