বুধবার, অক্টোবর ২৩, ২০২৪

বিতর্কিত ওয়াকফ বিলে আজমিরের সমর্থন বুমেরাং; দরগাহকে মহাদেব মন্দির দাবী হিন্দুত্ববাদীদের

দরগাহ ও দরগাহ কেন্দ্রিক ওয়াকফিয়া মসজিদ, খানকা,শিক্ষাপ্রতিষ্ঠান ও কবরস্থান রক্ষায় সম্প্রতি উগ্র হিন্দুত্ববাদী মোদি সরকারের ইসলামী আইন পরিপন্থী সংশোধিত ওয়াকফ বিলে সমর্থন জানালেও বিখ্যাত আজমীর দরগাহকে দখলে নিতে মহাদেব মন্দির দাবী করে বসেছে ভারতের উগ্র হিন্দুত্ববাদীরা।

বুধবার (২৫ সেপ্টেম্বর) রাজস্থানের এক আদালতে আজমির দরগাহকে হিন্দু দেবতা মহাদেবের দাবী করে পিটিশন দাখিল করে উগ্র হিন্দুত্ববাদী সন্ত্রাসী সংগঠন হিন্দু সেনা।

সংবাদমাধ্যমের তথ্যমতে, শহীদ বাবরি মসজিদ ধ্বংসের সাথে জড়িত উগ্র হিন্দুত্ববাদী সন্ত্রাসী সংগঠন হিন্দু সেনার জাতীয় সভাপতি বিষ্ণু গুপ্ত বিখ্যাত আজমির দরগাহকে হিন্দু দেবতা মহাদেবের দাবী করে আদালতে একটি পিটিশন দাখিল করেন। পিটিশনের আবেদনে দাবী করা হয়, আজমির শরীফ দরগাহ মহাদেবের জন্য উৎসর্গিত মন্দিরের উপর নির্মাণ করা হয়েছে। এর প্রকৃত মালিক মূলত ‘ভগবান সংকটমোচন মহাদেব বিরাজমানের’। তাই মহাদেবকে এর প্রকৃত মালিক ঘোষণা করা হোক। এই স্থানে আবার মহাদেব লিঙ্গ স্থাপন পূর্বক ভগবান সংকটমোচন মহাদেব বিরাজমানের মন্দির নির্মাণ করা হোক।

অপরদিকে আজমির দরগাহর প্রধান পীর ও সাজ্জাদনাশিন কাউন্সিলের চেয়ারম্যান সাইয়েদ নাসিরুদ্দিন চিশতি দরগাহকে মহাদেবের মন্দির দাবী করায় উগ্র হিন্দুত্ববাদী সন্ত্রাসী সংগঠন হিন্দু সেনার তীব্র নিন্দা জানান। তাদের দাবীকে ডাহা মিথ্যা বলে উল্লেখ করেন।

তিনি বলেন, আমরা হিন্দুত্ববাদীদের এমন ভিত্তিহীন দাবীর তীব্র নিন্দা জানাচ্ছি। আমরা তাদেরকে এর সমুচিত জবাব দিবো।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, এই লোকেরা সস্তা জনপ্রিয়তা পেতে এই ঐতিহ্যবাহী ধর্মীয় ও আধ্যাত্মিক স্থানের দিকে আঙুল তুলছে। অথচ মুঘল, রাজপুত ও মারাঠাদের আমল থেকে নিয়ে এই হিন্দুত্ববাদীদের আগ পর্যন্ত কেউ কখনো দরগাহর দিকে আঙুল তোলার স্পর্ধা দেখায়নি। বরং সেই মুঘল আমল থেকে সকলেই দরগাহর প্রতি শ্রদ্ধাশীল ছিলেন। দরগাহর প্রতি তারা অসম্ভব ভক্তি রাখতেন। এমনকি সনাতন ধর্মাবলম্বীদের অসংখ্য বিখ্যাত ধর্মীয় ব্যক্তিত্ব দরগাহর প্রতি তাদের শ্রদ্ধা ও ভক্তি মূলক মতামত প্রকাশ করেছেন। শুধুমাত্র ১৯১১ সালে প্রকাশিত একটি বইয়ের উপর ভিত্তি করে ভারতের মুসলিম ও দরগাহর ইতিহাস মুছে ফেলা যাবে না।

তিনি আরো বলেন, আমির দরগাহ শান্তির বার্তা প্রচার করে। ভারতের সাংস্কৃতিক সম্প্রীতির প্রতিনিধিত্ব করে। এটি মুসলিম সহ সকল ধর্মের মানুষের বিশ্বাসের কেন্দ্র হিসেবে কাজ করে। পক্ষান্তরে হিন্দু সেনার মতো উগ্র হিন্দুত্ববাদী দলগুলো দেশের ক্রমবর্ধমান ধর্মীয় উগ্রতার প্রতিনিধিত্ব করে। আমি সরকারকে অবিলম্বে এধরণের সমস্যা এড়াতে গাইডলাইন প্রণয়ণের আহবান জানাচ্ছি।

এছাড়া তিনি অপর উগ্র হিন্দুত্ববাদী সন্ত্রাসী সংগঠন আরএসএসের প্রধান মোহন ভগবত সিংহের আগের এক বক্তব্যের সাথে পুনরায় একাত্মতার কথা জানান। যেখানে মোহন ভগবত বলেছিলেন, মন্দির পুনরুদ্ধারে প্রতিটি মসজিদে মন্দিরের অনুসন্ধান চালাতে হবে।

দরগাহর প্রধান পীর ও সাজ্জাদনাশীন কাউন্সিলের চেয়ারম্যান নাসিরুদ্দিন চিশতি এই বক্তব্যের সাথে পুনরায় একাত্মতা পোষণে বলেন, আমি এই বক্তব্যের সাথে সম্পূর্ণ একমত। তবে এসব হতে হবে একটি ন্যায়নিষ্ঠ গাইডলাইনের ভিত্তিতে।

এর আগে গত শুক্রবারও (২০ সেপ্টেম্বর) আজমির দরগাহর সাজ্জাদনাশীন কাউন্সিল সহ মোট ৩টি মুসলিম পরিচয়ধারী ৩টি দল উগ্র হিন্দুত্ববাদী মোদি সরকারের ইসলামী আইন পরিপন্থী সংশোধিত ওয়াকফ বিলের প্রতি নিজেদের সমর্থন জানায়। যে ঘটনায় বিল বিরোধীরা সহ ভিন্ন ধর্মের সংসদ সদস্যরা হতভম্ব হয়ে পড়েন। এদের মুসলিম পরিচয় নিয়ে প্রশ্ন তুলেন। তারা বলেন, কমিটির সামনে যারা উপস্থিত হয়েছেন তারা আসলেই কি মুসলিম?

সূত্র: মুসলিম মিরর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img