রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

বিপ্লবী চেতনা ধারণ করে কলম চালিয়ে যেতে হবে : রামু লেখক ফোরাম

পড়ন্ত বিকেলে মনোমুগ্ধকর পরিবেশে সত্য ও সুন্দরের অভিযাত্রায় প্রাণবন্ত এক সাহিত্য আসর করেছে আদর্শ কলমসৈনিকদের সংগঠন রামু লেখক ফোরাম।

জুমাবার (২০ সেপ্টেম্বর) কক্সবাজার জেলার রামু উপজেলার কাউয়ারখোপ হাকিম রকিমা উচ্চ বিদ্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সাহিত্য আসরে সভাপতিত্ব করেন, নিভৃতচারী সাহিত্যিক, প্রবীণ কবি এম. সুলতান আহমদ মনীরী।

রামু লেখক ফোরাম সভাপতি সাহিত্য সাময়িকী পুষ্পকলি সম্পাদক হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুরের দরসুল কুরআনের মাধ্যমে শুরু হওয়া নান্দনিক সাহিত্যায়োজনে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার জেলা শিক্ষা অফিসার, বিশিষ্ট ছড়াকার মোঃ নাছির উদ্দিন।

তিনি বলেন, নবপ্রজন্মের মন-মননে শুদ্ধচিন্তার জাগরণ সৃষ্টি করতে না পারলে ভবিষ্যৎ অন্ধকার। আর লেখালেখিতে সময়কে ধারণ করতে না পারলে লেখালেখির স্বার্থকতা আসে না। তাই সুস্থধারার সাহিত্য-সংস্কৃতি চর্চা ও মননশীল লেখালেখিতে যুগপ্লাবী বিপ্লবী চেতনাকে ধারণ করে কলম চালিয়ে যেতে হবে। এ ক্ষেত্রে রামু লেখক ফোরামের সৃজনশীল কর্মপ্রয়াস ও অগ্রণী ভূমিকা আশা জাগানিয়া।

ছড়ুয়া সম্পাদক, ছড়াশিল্পী কামাল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত চমৎকার এ সাহিত্য আসরে প্রধান আলোচক ছিলেন, কক্সবাজার সাহিত্য একাডেমির সভাপতি মুহাম্মদ নুরুল ইসলাম।
তিনি বলেন, জ্ঞান-সাধনা, সমাজ ভাবনা ও আলোকিত চিন্তা-চেতনার বিকাশ ধারায় সাহিত্য অন্যতম এক অবলম্বন। অনুসন্ধিৎসু মনন ও শাণিত কলমে পড়া-লেখার মাধ্যমে সুস্থধারার সাহিত্য চর্চার ধারাকে তরান্বিত করতে হবে।

কবি, সাহিত্যিক, লেখক, শিক্ষকসহ মননশীল মানুষদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে অনুষ্ঠিত এ সাহিত্য আসরে বিশেষ অতিথি ছিলেন, সংগঠনের উপদেষ্টা, প্রাবন্ধিক ও রাজনীতিক আখতারুল আলম, কক্সবাজার সাহিত্য একাডেমির সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রামু লেখক ফোরামের সাধারণ সম্পাদক আহমদ ছৈয়দ ফরমান।

এছাড়াও অতিথি হিসেবে সাহিত্য আসরে অংশ নেন, কবি ওবাইদুর রহমান কাইছার, রামু প্রেস ক্লাব সাধারণ সম্পাদক, ছড়াকার সোয়েব সাঈদ, শিক্ষক তাজ উদ্দিন, এসটিএন সম্পাদক এরশাদুল্লাহ খান, বেতার শিল্পী মিজানুল হক, গ্লোবাল ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাবের পরিচালক শাহেদুল ইসলাম রায়হান, রামু খবর টোয়েন্টি ফোর- এর মোহাম্মদ আব্দুল্লাহ।

সাহিত্য আসরে সংগঠনের দায়িত্বশীল-সদস্যদের মধ্যে অংশ নেন, সহ-সভাপতি হাফেজ সাইফুল ইসলাম, অর্থ সম্পাদক মাওলানা মুহাম্মদ দিদারুল আলম, সাহিত্য-সাংস্কৃতিক সম্পাদক মঈন উদ্দিন মামুন, সদস্য মফস্বলের কবি শফিকুল ইসলাম, নবীন লিখিয়ে নুরুল আজিজ বায়েজিদ, এম. জাহাঙ্গীর হাবিব, সাহিত্যকলির সম্পাদনা সহযোগী আব্দুল্লাহ মাহমুদ প্রমুখ।

তিলাওয়াতে কুরআন, নাতে রাসুল স, স্বরচিত ছড়া-কবিতা ও দেশাত্মবোধক সঙ্গীতে এ সাহিত্য আসরকে মাতিয়ে তুলেন অংশগ্রহণকারীরা। প্রাণবন্ত এ অনুষ্ঠান শেষে অতিথি ও দায়িত্বশীলবৃন্দ ছড়াকার কামাল হোসাইনের প্রত্নতাত্ত্বিক দূর্লভ সংগ্রহশালা পরিদর্শন ও হৃদ্যতাপূর্ণ আতিথেয়তা গ্রহণ করেন।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img